অক্সফোর্ড ডিকশনারি ছাপা হবে না!


oxঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারির তৃতীয় সংস্করণের কাজ চলছে। অদূর ভবিষ্যতে এটি বইয়ের তাকে দেখা নাও যেতে পারে। কারণ, তৃতীয় সংস্করণের আকার অনেক বড় হবে। ধারণা করা হচ্ছে, এটি বর্তমান সংস্করণের দ্বিগুণ হবে। তৃতীয় সংস্করণের কাজ ২০৩৪ সাল নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রকাশক অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, যদি পর্যাপ্ত চাহিদা পাওয়া যায় কেবল তখনই ছাপার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। সেজন্য এই সংস্করণের ছাপা কপি পাওয়া যাবে কি-না তা এ মুহূর্তে বলা যাচ্ছে না।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির সম্পাদক মাইকেল প্রোফিট বলেন, ইন্টারনেটে প্রকাশের মাধ্যমে একটি শব্দের উৎস উপাদানসহ বিভিন্ন ব্যাখ্যা দেওয়া অত্যন্ত সহজ। ইন্টারনেটে এটি সহজপাঠ্য হওয়ায় সেখানে মাত্রাতিরিক্ত তথ্য দেওয়া যায়। বই আকারে প্রকাশ করতে গেলে এর আকার অনেক বড় হবে। অন্তত ৪০টি খণ্ড হতে পারে যা বর্তমান সংস্করণের দ্বিগুন। দামও বেড়ে যাবে অনেক।

বর্তমানে দ্বিতীয় সংস্করণের মূল্য ৭৫০ পাউন্ড। ২০০০ সাল থেকে এটি ইন্টারনেটে পড়া যায়। ইন্টারনেটে এর পাঠক সংখ্যা মাসে গড়ে ২০ লাখ।জানা গেছে, প্রোফিটের নেতৃত্বে ৭০ জন শব্দ বিশেষজ্ঞ ১৯৯৪ সাল থেকে তৃতীয় সংস্করণের কাজ করছেন। সূত্র :ডেইলি মেইল অনলাইন।

(137)