অপহরণ ও গুমের ঘটনায় উদ্বিগ্ন ইইউ


 

eeuদেশের চলমান অপহরণ ও  গুমের ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানা। বৃহস্পতিবার বিকালে রাজধানীর লেকশোর হোটেলে ‘ইউরোপ ডে’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ উদ্বেগ জানান।

সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ইইউ’র বিভিন্ন দেশের কূটনীতিকরাও তাদের উদ্বেগ প্রকাশ করেন। এতে ইইউ’র বাংলাদেশ প্রতিনিধি উইলিয়াম হানাসহ ৮টি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

গুম ও অপহরণ বন্ধের আহবান জানিয়ে উইলিয়াম হানা বলেন, অপহরণ, খুন ও গুমের বিষয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন। কোন গনতান্ত্রিক দেশে এরকম ঘটনা কোনভাবেই কাম্য নয়। এসব বন্ধে কার্যকরী পদক্ষেপের দৃশ্যমান অগ্রগতি আশা করি।

তিনি বলেন, যে কোনো সমস্যা নিরসনে সংলাপ জরুরি। সংলাপ শুরুর জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি নতুন উদ্যোগ গ্রহণের আহ্বান জানান হানা। সংবাদ সম্মেলনে উইলিয়াম  হানা বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমানের অপহরণরে ঘটনায়ও তার উদ্বেগের কথা জানান।

৪ মে রবিবার সুনামগঞ্জ থেকে সিলেটে যাবার পথে চালকসহ অপহৃত হন যুক্তরাজ্য যুবদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমান।উইলিয়াম হান্না বলেন, এ সব খুন, গুম ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া প্রয়োজন।

(135)