অবমাননা: শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে রুল


highcourtউচ্চ আদালতের রায় সত্ত্বেও রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের ব্যর্থতায় শিল্প সচিব মো. মাইনুদ্দিন আবদুল্লাহসহ ১৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছেন হাইকোর্ট।

অন্যরা হলেন- পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, সাবেক শিল্প সচিব মো. জাকির হোসেন, আল আমিন চৌধুরী, একে এম সরোয়ার কামাল, ড. শোয়েব আহমেদ, আইয়ুব কাদরি, ড. নুরুল আমিন, শেখ এনায়েত উল্লাহ, পরিবেশ অধিদফতরের সাবেক মহাপরিচালক নজিবর রহমান, খন্দকার রাশিদুল হক, হেদায়েতুল ইসলাম, ড. ওমর ফারুক এবং খান মো. ইব্রাহিম হোসেন।

বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার ১৪ জনের বিরুদ্ধে এই রুল জারি করেন।রুলে ট্যানারি স্থানান্তর না হওয়ায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে তাদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। সংশ্লিষ্ট এই ১৪ জনের বিরুদ্ধে মঙ্গলবার সকালে আদালত অবমাননার আবেদনটি করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী।

আদালতে শুনানি করেন সংগঠনের সভাপতি আ্যডভোকেট মনজিল মোরসেদ। তিনি সাংবাদিকদের জানান, প্রয়াত আইনজীবী ড. মহিউদ্দীন ফারুকের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে দুই বছরের মধ্যে ঢাকার পরিবেশ রক্ষায় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পরে সম্পূরক এক আবেদনে ২০০৯ সালের ২৩ জুন থেকে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের নির্দেশ দেন হাইকোর্ট।

ওই সময় শেষ হওয়ার প্রাক্কালে রাষ্ট্রপক্ষের আবেদনে ট্যানারি স্থানান্তরের সময় আরও ৬ মাস বাড়ানো হয়। কিন্তু এর পরেও রায় বাস্তবায়ন না হওয়ায় হাইকোর্টে আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয় মঙ্গলবার।

(112)