অভিবাসীদের মানুষ হিসেবে গণ্য করতে


pm_hasinaঅভিবাসন প্রক্রিয়াকে আরো নিরাপদ, নিয়মতান্ত্রিক ও কল্যাণকর করা প্রয়োজন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাজধানীর একটি হোটেলে ২০১৫ পরবর্তী উন্নয়ন এজেন্ডায় অভিবাসন সংক্রান্ত বিষয় নিয়ে বৈশ্বিক অভিবাসন বিশেষজ্ঞদের দুদিনব্যাপী সভায় তিনি এ কথা বলেন। প্রতিটি অভিবাসী নারী ও পুরুষের অধিকারকে সমর্থন করতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যেমন সমাজ ও অর্থনীতি নানা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তেমনি অভিবাসী ও তাদের পরিবারের সদস্যদের সামাজিক নিরাপত্তার বিষয়গুলো জোরালো হচ্ছে আর এজন্য অভিবাসন প্রক্রিয়াকে নিরাপদ করতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘অভিবাসীদের শুধু মাত্র অর্থনৈতিক কার্যক্রম বা উৎপাদনে উপাদান হিসেবে দেখলে চলবে না, তাদেরকে মানুষ হিসেবে গণ্য করতে হবে এবং অন্যান্য নাগরিকের মতো তাদের জন্য সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে আর অভিবাসন প্রক্রিয়াকে আরো নিরাপদ, নিয়মতান্ত্রিক ও কল্যাণকর করা প্রয়োজন।’

এ সময় প্রতিটি অভিবাসী ও তাদের পরিবারের জন্য শিক্ষা, সুন্দর ও সহায়ক পরিবেশ তৈরিসহ বেশ কিছু প্রস্তাবনা লক্ষ্য ও সূচক হিসেবে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘এমন উপায় চিহ্নিত করুন যাতে অভিবাস দারিদ্র বিমোচনে ভূমিকা রাখতে পারে, প্রবৃদ্ধিতে সহায়ক, অসমতা হ্রাস এবং বিশেষ করে নারী ক্ষমতায়নে সহায়ক হয়। অভিবাস প্রক্রিয়ায় অভিবাসীদের বিশেষ করে নারী ও বালিকাদের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি করতে পারে।’

সীমাবদ্ধতা সত্ত্বেও সহস্রাব্দ উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সম্পদ ও সামর্থ্যের যোগান দিচ্ছে—এক্ষেত্রে উন্নত দেশগুলোকে আরো বেশি করে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

(107)