অ্যান্টি-কিডন্যাপিং স্কোয়াড’ গঠন


DMPঅপহরণ প্রতিরোধে একটি স্কোয়াড চালু করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। অ্যান্টি-কিডন্যাপিং স্কোয়াড নামে ৪০ সদস্যের এই বিশেষ গোয়েন্দা টিম ইতিমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। গতকাল শনিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে ডিএমপির মুখপাত্র ও যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

 ডিবি পুলিশের সূত্র জানায়, ঢাকাসহ সারা দেশে ব্যাপক হারে অপহরণ, গুম ও হত্যার ঘটনা বেড়েছে। সাম্প্রতিক সময়ে নরায়ণগঞ্জসহ আরো বেশ কয়েকটি জেলায় অপহরণ করে অনেক মানুষকে হত্যা করা হয়। এ নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আলাদাভাবে কাজ করলেও এত দিন কোনো বিশেষ টিম ছিল না।

 সংবাদ সম্মেলনে মনিরুল ইসলাম বলেন, অপহরণ প্রতিরোধ ও আসামিদের গ্রেপ্তার করতে এই নবগঠিত অ্যান্টি কিডন্যাপিং স্কোয়াড কাজ করবে। এ ছাড়া জামিনে ছাড়া পাওয়া আসামিদের নজরদারিতে রাখবে এই স্কোয়াড। এই স্কোয়াডে সার্বক্ষণিক যোগাযোগের জন্য ২৪ ঘণ্টা চারটি ফোন নম্বরে যোগাযোগ করা যাবে। এর মধ্যে একটি থাকবে হটলাইন।

ডিএমপি মুখপাত্র বলেন, সাম্প্রতিক সময়ে অপহরণের পর গুমের ঘটনা বেড়েছে। এ ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম ব্যবহার করা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে পড়ায় তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। কেউ অপহরণ প্রতিরোধ টিমকে তথ্য দিলে তার পরিচয় গোপন রাখা হবে। একজন অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ও দুজন সহকারী কমিশনারের (এসি) সমন্বয়ে এ টিম পরিচালিত হচ্ছে।

 গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মোহাম্মদ ছানোয়ার হোসেনকে প্রধান করে জ্যেষ্ঠ সহকারী কমিশনার (এসি) এস এম নাজমুল হক ও জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে মোট ৪০ সদস্যবিশিষ্ট এই বিশেষ স্কোয়াড গঠন করা হয়। এই স্কোয়াড মূলত ডিএমপি এলাকায় অপহরণ প্রতিরোধ, অপহরণকারী গ্রেপ্তার ও অপহরণ সংঘটিত হলে ভিকটিমকে দ্রুত সময়ের মধ্যে উদ্ধার ও জড়িতদের আইনের আওতায় নিয়ে আসার জন্য তৎপর থাকবে। তবে প্রয়োজনে এরা ঢাকার বাইরেও কাজ করবে।

 টিমের প্রধান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মোহাম্মদ ছানোয়ার হোসেন কালের কণ্ঠকে বলেন, অপহরণ করে হত্যা, গুমসহ মুক্তিপণ আদায়ের বিষয় নিয়ে বর্তমানে জনমনে অস্বস্তি কাজ করছে। আর এই অস্বস্তি দূর করতেই বাছাই করা চৌকস কর্মকর্তাদের নিয়ে অ্যান্টি কিডন্যাপিং স্কোয়াড গঠন করা হয়েছে। আজ (গতকাল) আনুষ্ঠানিকভাবে এই টিম কাজ শুরু করে ইতিমধ্যে কিছু সফলতা এসেছে।

ডিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অপহরণ সম্পর্কিত যেকোনো তথ্য হটলাইনে সার্বক্ষণিক প্রদান করা যাবে। রাজধানীবাসীকে অপহরণ সম্পর্কিত তথ্য তাৎক্ষণিকভাবে পুলিশকে জানানোর জন্য অনুরোধ করা হলো। তথ্য প্রদানকারীর নাম ও ঠিকানা গোপন রাখা হবে। ঢাকা মহানগরীর কোনো এলাকায় অপহরণের ঘটনা সংঘটিত হলে বা এ রকম কোনো তথ্য জানা থাকলে নিম্নোক্ত নম্বরগুলোয় যোগাযোগ করার জন্য সবাইকে অনুরোধ করা হলো। নম্বরগুলো হলো : ০১৭১৩৩৯৮৩২৭ (হটলাইন) ০১৭১৩৩৯৮৬১৯, ০১৭১৩৩৭৩২১৪, ০১৭১৩৩৭৩২১৬।

(127)