ইইউ’র বাজারে নিষিদ্ধ ভারতীয় আম এখন বাংলাদেশে


mango_morningsunbdভারতের উড়িষ্যার আম আমদানিতে যখন ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা জারি করলো ঠিক তখনই ওই আম বাজার তৈরি করে নিল বাংলাদেশে। ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ফলের রাজা হিসেবে প্রতিবেশী দুই দেশ বাংলাদেশ ও ভারতের সব জায়গাতেই আম বেশ সমাদৃত। প্রচুর পরিমাণ আম উৎপাদনের কারণে এই দুই দেশই অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পরে বিদেশেও রফতানি করে। কিন্তু ভারতের রফতানিকৃত আমের চালানের সঙ্গে বিপুল পরিমাণ মাছি পাওয়ার কারণে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন ভারতের আম আমদানিতে সদস্য দেশগুলোর প্রতি নিষেধাজ্ঞা জারি করে।

ইউরোপীয় ইউনিয়নের এই নিষেধাজ্ঞার ফলে ভারতের আম এখন আসছে বাংলাদেশে। ভারতের দুসেরি এবং আম্রপল্লি জাতের আমের প্রথম চালানটি গত শুক্রবার বাংলাদেশের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

আমের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য ভারত দীর্ঘদিন ধরে উত্তরাঞ্চলের ওপরেই নির্ভরশীল হয়ে আছে। চলতি মৌসুমেও রাজধানী দিল্লিসহ ভারতের অন্যান্য অঞ্চলে ৫০০ মেট্রিক টন আম রফতানি করবে উড়িষ্যা।

দেশটির উদ্যান পালনবিদ্যা অধিদফতরের পরিচালক সঞ্জীব চাধা জানান, পরীক্ষামূলকভাবে বাংলাদেশে আপাতত তিন মেট্রিক টন আম পাঠাচ্ছে ভারত। বাংলাদেশে ভারতের আমের চাহিদা ও বাজারের বিস্তার যাচাই করে প্রয়োজনে পরে ভারত আরো আম পাঠাবে বাংলাদেশে।

এদিকে দেশটির আলফাঁসো জাতের আমের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা জারি হওয়ার পর দেশের অভ্যন্তরীণ চাহিদাসহ আন্তর্জাতিক চাহিদা মেটানোর জন্য আমের বাণিজ্যিকীকরণের ব্যাপারে কৌশলী হচ্ছে ভারত। বিশেষ করে আমের প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেটজাতকরণের ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

(111)