উ. কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্রে হঠাৎ তৎপরতা বৃদ্ধি


image_78102_0

উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা কেন্দ্রে হঠাৎ করে তৎপরতা বেড়ে গেছে বলে দক্ষিণ কোরিয়া দাবি করেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সফর শুরুর আগে এ খবর বের হলো।

আগামী ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ওবামা জাপান ও দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার কয়েকটি দেশ সফর করবেন। উত্তর কোরিয়া এ সফরের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আসন্ন সফর এশিয়ায় সামরিক উত্তেজনা বাড়াবে। ওবামার এ সফরকে বিপজ্জনক বলেও উল্লেখ করেছে পিয়ংইয়ং।

 দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, সম্প্রতি তাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার পাঙি-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রের অভ্যন্তরে ও আশেপাশে ব্যাপক ততপরতা লক্ষ্য করেছে। তিনি আরও বলেছেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে উত্তর কোরিয়া সম্ভবত পরমাণু পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। উত্তর কোরিয়া এ পর্যন্ত তিনটি পরমাণু পরীক্ষা চালিয়েছে।

 দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয়ুন বায়াংসে বলেছেন, উত্তর কোরিয়া আরেকটি পরমাণু পরীক্ষা চালালে পরিস্থিতি পাল্টে যাবে। গত বছর ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়া সর্বশেষ পরমাণু পরীক্ষা চালায়। এর আগে ২০০৬ ও ২০০৯ সালেও উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।–আইআরআইবি।

(176)