এবার দাঙ্গায় অশান্ত ব্রাজিল


brazil_morningsunbdএযাবতকালে ফিফা বিশ্বকাপ নিয়ে এতো দুর্যোগে পড়েনি কোন বারই। স্থাপনা তৈরী করতে গিয়ে বার জনের মতো মৃত্যু, বিশ্বকাপ বিরোধী মিছিল পরবর্তীতে লাঠিচার্জে শ খানেক আহত ইত্যাদি নানা সমস্যায় ধুকছে ব্রাজিল। এর ভেতর খবর বেড়িয়েছে এখনও উদ্বোধনী ম্যাচ যে খানে হবে সেটাই এখনও তৈরী হয়নি। কয়েক দিন আগে বিশ্বকাপের শহর সালভাদরে সেনা নামানো হয়েছিল। এবার ফুটবলযজ্ঞ মাঠে গড়ানোর আগে অশান্ত ব্রাজিলের সাবেক রাজধানী রিও ডি জেনিরো। এক নৃত্য শিল্পীর মৃত্যুকে ঘিরে রিও ডি জেনিরোর চারপাশে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

বিক্ষোভকারীরা কোপাকাবানা সমুদ্র সৈকতে যাওয়ার মূল রাস্তা দখল করে বিক্ষোভ করতে থাকে। তাদের দমন করতে এক পর্যায়ে পুলিশ গুলি চালায়। এতে ১২ বছরের একটি ছেলের গায়ে গুলি লাগে। আহত হয়েছে আরো বেশ কিছু লোক।
ঘটনার সূত্রপাত মঙ্গলবারে। নৃত্যশিল্পী রাফায়েল দ্য সিলভার মৃত্যদেহ রাস্তায় দেখে জনগণ উত্তেজিত হয়ে ওঠে। স্থানীয় মানুষের ধারনা পুলিশই তাকে মেরেছে। এদিকে পুলিশ আবার এই নৃত্যশিল্পীকে মাদক চোরাকারবারী বলায় ঘটনা ভিন্ন দিকে মোড় নেয়। তবে এই ঘটনার পরের দিন পুলিশের গুলিতে আহত হওয়া নাম না জানা ওই তরুণ মারা যায়। যাতে পরিস্থিতি আবার উত্তপ্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এখন দেখাই যাক পরিস্থিতি কোন দিকে মোড় নেয়। আর বিশ্বকাপে এসব ঘটনার কোনো আঁচ লাগে কিনা।

(78)