ওজন কমাতে ৫ পানীয়


waterওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকেই। কেউ অতিরিক্ত শুকিয়ে গেলে চিন্তা, আবার কেউ মুটিয়ে গেলেও চিন্তা। তবে মোটা মানুষের চিন্তাই বেশি। আপনি যদি অতিরিক্ত ওজন কমানোর সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে অবশ্যই স্বাস্থ্যকর, ভারসাম্যপূর্ণ ও পুষ্টিকর খাবার নিয়ম মেনে খেতে হবে। এছাড়াও বেশ কিছু পানীয় আছে যা আপনার শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করবে। এরমধ্যে পাঁচটি পানীয় রয়েছে যা সবচেয়ে কার্যকরী।

 ফলের রসে অতিরিক্ত ওজন কমানোর সবচেয়ে নির্ভরযোগ্য উপাদান রয়েছে। রান্নাঘরে বসেই ফল বা সবজি অথবা দুটিই মিশিয়ে আপনি জ্যুস তৈরি করতে পারেন। লেবুজাতীয় ফলের রস শরীরের ভিতরের সব বিষাক্ত পদার্থ বের করে দিতে পারে। প্রতি সপ্তাহে এই ধরনের সরবৎ প্রায় আট আউন্স করে খেলে শরীরে মেদ ও গ্যাস সৃষ্টির সমস্যা দূর হবে।

পানি শরীরের ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। যদি শুধু পানি পান করতে ভালো না লাগে তবে তার সঙ্গে লেবুর রস, শমা বা টমেটো কুচি মিশিয়ে নিতে পারেন।গ্রিন টি বিপাক ক্রিয়া জোরদার করে ও ওজন কমায় বলে প্রমাণিত। গ্রিন টিয়ের সঙ্গে মধু মিশিয়েও খাওয়া যেতে পারে। এছাড়াও লিকার চা-ও খুব উপকারী।

 সকাল ও বিকেলে এক কাপ করে কফি ওজন হ্রাসে সহায়ক। তবে এতে দুধ ও চিনি একেবারে না দেওয়াই ভালো।দুধ প্রোটিন, ভিটামিন ডি ও ক্যালশিয়াম একটি গুরুত্বপূর্ণ উৎস। দুধ শরীরের পেশি গঠন ও হাড় মজবুত করতে সাহায্য করে। সর ছাড়া দুধ পান করা সবচেয়ে ভালো।

(474)