ওবামা প্রশাসনে প্রথম বাংলাদেশী


 

nina_ahmed_morningsunbdমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে প্রথমবারের মতো যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভূত এন নিনা আহমেদ।

আমেরিকার প্রেসিডেন্টের এশিয়ান-আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার্স বিষয়ক পরামর্শক কমিশনের সদস্য হিসেবে তার নাম প্রস্তাব করেছেন ওবামা। ১৪ সদস্যের ওই কমিশনে তিন জন ভারতীয়কেও মনোনীত করা হয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামার প্রস্তাবিত কমিশনের সদস্যদের নামের ওই তালিকা প্রকাশ করা হয়েছে। শুক্রবার ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানানো হয়।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে ওবামা বলেন, “আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ওই অভিজ্ঞ ও প্রত্যয়ী ব্যক্তিরা প্রশাসনে যোগ দিতে সম্মত হয়েছেন। সামনের মাস ও বছরগুলোতে আমি তাদের সঙ্গে কাজ করতে আগ্রহী।”

আমেরিকার পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় বসবাসরত  নীনা আহমদ ১৯৯০ সালে ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া থেকে প্রাণ রসায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষক হিসেবে কাজ করেন তিনি।
অভিবাসীদের সহায়তার জন্য ১৯৯৪ সালে গড়ে ওঠা ফিলাডেলফিয়াভিত্তিক রিয়েল এস্টেট ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কানসালটিং কোম্পানি-জেএনএ ক্যাপিটলের অন্যতম উদ্যোক্তা তিনি। এই প্রতিষ্ঠানের ৪৯ শতাংশ মালিকানা তার।

ফিলাডেলফিয়ায় বসবাসরত এশিয়ান-আমেরিকানদের উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন নীনা আহমদ। কাজের স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে বাংলাদেশী বংশোদ্ভূত এই নারীকে নিজের এশিয়ান-আমেরিকান বিষয়ক ২৫ সদস্যের কমিশনের চেয়ারপারসন নিয়োগ করেন ফিলাডেলফিয়ার মেয়র মাইকেল নাটার।

স্বামী আহসান নসরতউল্লাহ এবং দুই মেয়েকে নিয়ে ফিলাডেলফিয়ার উত্তরপশ্চিমের মাউন্ট এয়ারিতে বসবাস করছেন নীনা আহমদ।

(108)