কুড়িগ্রামের রৌমারীতে অসময়ে তীব্র নদী ভাঙন


গোলাম রব্বানী,কুড়িগ্রাম: কুড়িগ্রামের রৌমারীতে ব্রহ্মপুত্র নদে অসময়ে দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। এজন্য শুক্রবার সকালে এলাকাবাসীরা নদী তীরবর্তী এলাকায় মানববন্ধন করেছে। রৌমারীর খেদাইমারী, বন্দবেড়, যাদুর চর এলাকার ব্রহ্মপুত্রের প্রায় ৭ কিলোমিটার এলাকা জুড়ে চলছে এ ভাঙন। তাই এলাকাবাসীরাই নিজ উদ্যোগে ভাঙ্গন রোধে বাঁশের পাইলিং দিয়ে রক্ষার চেষ্টা করছে।
ভাঙনে আতঙ্কিত হয়ে পড়েছে নদী তীরবর্তী শতশত মানুষ। বন্যার পরবর্তী ভাঙনে এখান থেকে ২টি শিক্ষা প্রতিষ্ঠানসহ কয়েকশত বাড়ি নদী গর্ভে গতবছর বন্যা পরবর্তী সময়ে নদীগর্ভে চলে গেছে। আর তাই এবছর বন্যা আসার আগেই দ্রুত বন্যা নিয়ন্ত্রন বাধ দিয়ে নদী ভাঙন ঠেকানোর দাবিতে ঐ এলাকার মানুষজন বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
কুড়িগ্রাম-৪ আসনের  এমপি রুহুল আমীন এসময় ভাঙ্গন কবলিত লোকদের সাথে মানব বন্ধনে অংশ নেন। তিনি জানান, আনুষ্ঠানিকভাবে নদ ভাঙনের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রনালয়সহ প্রধানমন্ত্রীর কাছেও জানানো হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, বন্যার আগেই নদী রক্ষার কাজ শুরু করা সম্ভব হবে।এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যক্ষ আব্দুল আজিজ,প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক,সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ মো.আব্দুল খালেক,খেদাইমারী ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রমুখ।

(190)