কুড়িগ্রামে শিশু স্বাস্থ্যের উন্নয়নে প্রচারাভিযান


কুড়িগ্রাম প্রতিনিধি:‘পাঁচ বছরের কম বয়সে, সকল শিশু বাঁচবে হেসে। শিশু স্বাস্থ্য এখনই’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শিশু স্বাস্থ্যের উন্নয়নে প্রচারাভিযান শুরু হয়েছে। বুধবার সকালে দিবসটি উপলক্ষে খলিলগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিশলয় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেসরকারি সংগঠন সলিডারিটি অফিস প্রাঙ্গনে ৫ শতাধিক শিশুকে এসেম্বেলের সময় শিশু স্বাস্থ্য প্রচারাভিযান বার্তাটি পড়ে শোনানো হয়।

এসময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক ফেরদৌসি বেগম ও রোকসানা বেগম, সুপ্র’র সাধারণ সম্পাদক নাজমুন নাহার সুইটি, প্রোগ্রাম অফিসার প্রফুল্ল কুমার রায় প্রমুখ।সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র অনুষ্ঠানের আয়োজন করে। ওয়ার্ল্ড ভিশন প্রচারণায় আর্থিকভাবে সহযোগিতা করছে।

বাংলাদেশ ডেমোগ্রাফিক ও স্বাস্থ্য জরিপ-২০১১ এর এক তথ্যে জানানো হয়, ৫ বছর বয়সী শিশুর মৃত্যুর হার প্রতিহাজারে ৫৩জন। এছাড়াও গর্ভকালিন সময়ে ১ লক্ষ মায়ের মধ্যে প্রসবকালিন সময়ে ১৯৪ মা মারা যায়। শিশু ও মাতৃমৃত্যু প্রতিরোধে সরকারের কাছে ৫টি প্রস্তাবনা তুলে ধরা হয়েছে। এরমধ্যে পুষ্টি পলিসি/নীতিমালা তৈরী, গ্রামাঞ্চলে দক্ষ স্বাস্থ্য সেবা কর্মী নিশ্চিত করা, বৈষম্যহীনভাবে প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে শিশুবান্ধব স্বাস্থ্য সেবা নিশ্চিত করা এবং স্বাস্থ্য, জনসংখ্যা এবং পুষ্টিখাতে বিশেষ করে শিশু ও মাতৃ স্বাস্থ্যখাতে সরকারি বাজেট বৃদ্ধি।

(136)