খালেদার ২ মামলা অস্থায়ী আদালতে


Khaleda-Ziaবিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুই দুর্নীতি মামলা জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট অর্থ আত্মসাৎ মামলার বিচারিক কার্যক্রম চলবে ঢাকার বকসিবাজারের আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে।বুধবার আইনমন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

মন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, তিন নম্বর ঢাকার বিশেষ জজ আদালতে বিচারাধীন জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাতের মামলা ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের মামলার বিচারিক কার্যক্রম ঢাকার মেট্রোপলিটন দায়রা জজ আদালত ভবনের পরিবর্তে বকসিবাজারের সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে অস্থায়ী আদালত ভবনে অনুষ্ঠিত হবে।
এছাড়া আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের সম্পদের হিসাব না দেওয়ার মামলার বিচারিক কার্যক্রমও অস্থায়ী আদালতে অনুষ্ঠিত হবে।
আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ গত ৩০ এপ্রিল এ সংক্রান্ত আদেশ জারি করেছে। আদেশের গেজেট ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। খালেদা জিয়ার এ দুই মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২১ মে দিন ধার্য রয়েছে।
গত ২৮ এপ্রিল সম্পদের হিসাব দাখিল না করায় দুদকের মামলায় আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এ মামলা সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৮ মে দিন ধার্য রয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ঢাকার মেট্রোপলিটন দায়রা জজ আদালত ভবনে অবস্থিত বহু সংখ্যক আদালতে মামলার বিচারিক কার্যক্রম পরিচালিত হওয়ায় ওই ভবন এবং এলাকাটি আদালত চলাকালে জনাকীর্ণ থাকে। তাই নিরাপত্তাজনিত কারণে ফৌজদারি কার্যবিধির ৯(২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার ওই তিন মামলা পরিচালনার জন্য ঢাকা মহানগরের বকসিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত ভবনটিকে (যা বিডিআর হত্যাকাণ্ড মামলার অস্থায়ী আদালত ছিল) অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করেছে।

(111)