গাড়ির রঙিন গ্লাস অপসারণের নির্দেশ


car_morningsunbdবিল্ট-ইন ছাড়া সব গাড়ির জানালায় আলাদাভাবে লাগানো রঙিন/কালো/মার্কারি/টিনটেড/অস্বচ্ছ ফিল্ম/পলিথিন/প্লাস্টিক জাতীয় কৃত্রিম আবরণ আগামী ১০ মে এর মধ্যে অপসারণ করতে হবে। এ নির্দেশ অমান্য করা হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনগত ব্যবস্থা নেবে।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এতথ্য জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব (রাজ-২) মো. কামরুল হাসান খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশে অপহরণসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘটনে অপরাধীরা কালো/রঙিন/মার্কারি/অস্বচ্ছ গ্লাসযুক্ত গাড়ি ব্যবহার করছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দাদের পক্ষে এসব গাড়ির ভেতরের লোকজন অথবা পরিবহনকৃত বস্তু শনাক্ত করা, গাড়ি ব্যবহারকারী অপরাধীদের গতিবিধির ওপর নজর রাখা এবং প্রয়োজনে আইনগত ব্যবস্থা নিতে সমস্যার সৃষ্টি হচ্ছে।

এ কারণে মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ (১৯৮৮ সালের ২৭ নং আইন দ্বারা সংশোধিত) এর ৫৩ ধারায় ক্ষমতাবলে এবং আমদানি ও রপ্তানি (নিয়ন্ত্রণ) আইন, ১৯৫০ এর ৩ ধারা মতে ২০০৬ সালের ২৭ মার্চ বাণিজ্য মন্ত্রণালয়ের জারিকৃত এসআরও নং ৫৪-আইন/২০০৬, অনুসরণে এ বছরের ৩০ এপ্রিল মাইক্রোবাসে কালো/রঙিন/মার্কারি/অস্বচ্ছ গ্লাস ব্যবহার নিষিদ্ধ করা হয়।

এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত, যেসব গাড়ির সামনের উইন্ডশিল্ড, দুই পার্শ্বের জানালা ও পিছনের কাঁচ ফ্যাক্টরিতে নির্মিত অবস্থায় সংযোজিত (বিল্ট-ইন), সেগুলোর ক্ষেত্রে উপরিউক্ত আদেশ প্রযোজ্য হবে না।

(143)