জাতীয় দলের ট্রেনারের দায়িত্ব ছাড়লেন ডেভিড ডায়ার


timthumb.php

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)  ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, বাংলাদেশের চেয়ে ভাল চাকরি পাওয়ার কারণেই জাতীয় দলের ট্রেনারের দায়িত্ব ছাড়লেন ডেভিড ডায়ার। শনিবার তিনি বলেন, জাতীয় দলের জন্য ডায়ার খুব ভাল কাজ করেছে। কিন্তু আমি যতটুকু জানি অলিম্পিকে একটি দলে ট্রেনার হিসেবে ভাল চাকরি হওয়াতে এ পদ তিনি ছাড়ছেন। তার পদত্যাগপত্র গ্রহণ করার বিষয়টি বোর্ডের ওপর নির্ভর করছে। তবে আমাদের নতুন ট্রেনার সন্ধান করতে হবে খুবই দ্রুত। গত বছর ফেব্রুয়ারির শেষের দিকে ডেভিড ডায়ার বাংলাদেশের ট্রেনারের দায়িত্ব নেন। ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের সঙ্গে তার থাকার কথা ছিলো।
জানা যায়, এ বছর শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের মাটিতে সিরিজ, এশিয়া কাপ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ডায়ার জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন। তার চলে যাওয়ায় এখন বাংলাদেশকে নতুন ট্রেনারের সন্ধান করতে হবে। বর্তমানে বাংলাদেশের সামনে ভারত মিশন। জুনে বাংলাদেশ সফরে আসবে ভারতীয় দল। তবে এ সফরের সময়সূচি এখনও জানা না গেলেও ভারত যে বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে তা এখন পর্যন্ত নিশ্চিত। এরপর বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজ যাবে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। সেখান থেকে ফিরে মুশফিকরা অস্ট্রেলিয়া যাবেন ১৫ দিনের ক্যাম্পে, ওয়ানডে বিশ্বকাপ ২০১৫ সালের প্রস্তুতি নিতে। তার পর ফেব্রুয়ারি থেকে ওয়ানডে বিশ্বকাপের লড়াইয়ে নামবেন তারা। এসব সফরের আগে জাতীয় দলের ট্রেনারের গুরুত্বপূর্ণ পদটিতে কে বহাল হচ্ছেন তা এখন দেখার বিষয়।
এদিকে বাংলাদেশে ক্রিকেট একাডেমির দায়িত্ব কিছুদিন আগেই ছেড়েছেন রিচার্ড ম্যাকিন্স। বলা যায়, অল্পদিনের ব্যবধানে দু’জন বিদেশি কর্মকর্তা বাংলাদেশ ক্রিকেটের দায়িত্ব ছেড়ে চলে গেলেন। গুঞ্জন রয়েছে শ্রীলঙ্কা সফর, এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের ব্যর্থতার পর জাতীয় দলের প্রধান কোচ শেন জার্গেনসেনকেও বাংলাদেশের দায়িত্ব ছাড়তে দেখা যেতে পারে। যদিও তার ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্ব পালন করার কথা রয়েছে। কিন্তু বাংলাদেশের কোনো কোনো কর্মকর্তা চান, জার্গেনসেনকে সরিয়ে ব্যাটিং অভিজ্ঞতাসম্পন্ন কোনো আন্তর্জাতিক মানের কোচ নিয়োগ দিতে।

(149)