জার্মান দলে ক্লোসা, নেই মারিও গোমেজ


Miroslav+Klose+Mario+Gomez+Germany+v+Portugal+ytRTD8gMs7el

এবারের বিশ্বকাপে সব কোচই যেন তরুণদের নিয়ে বাজি ধরতে যাচ্ছেন। আগের দিন তরুণ খেলোয়াড়দের প্রাধান্য রেখে ২৩ সদস্যে দল ঘোষণা করেছেন ব্রাজিলের কোচ লুইস ফেলিপে স্কলারি। বৃহস্পতিবার ইউরোপের অন্যতম ফুটবল পরাশক্তি জার্মানির কোচ জোয়াকিম লোও দল ঘোষণা করেছেন। জার্মান দলে রয়েছে চোখে পড়ার মতো তরুণদের উপস্থিতি। জাতীয় দলে এক ম্যাচও খেলার অভিজ্ঞতা নেই এমন ৬ জনকে দলভুক্ত করেছেন জোয়ালিম কো। আর ৩০ সদস্যের দলের গড় বয়স ২৪.৮ বছর। আশ্চর্যজনকভাবে বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন ফিওরেন্তিনার ফরোয়ার্ড মারিও গোমেজ। ক্লাবের হয়ে ভাল করতে না পারার কারণেই হয়তো দল থেকে বাদ দেয়া হয়েছে ২০১২ সালের ইউরোপ তারকা গোমেজকে। তবে রিয়াল মাদ্রিদের ইনজুরি আক্রান্ত মিডফিল্ডার সামি খেদিরা জোয়ালিম কো’র দলে জায়গা করে নিয়েছেন। তবে দলে সবচেয়ে বড় চমক বিশ্ব রেকর্ড গড়তে যাওয়া ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা। ফর্ম ও বয়সের কারণে এবার জার্মানির বিশ্বকাপ দলে তার থাকা নিয়ে ছিল শঙ্কা। কিন্তু ৩৫ বছর বয়সী এই ল্যাজিও ফরোয়ার্ড ঠিকই ৩০ সদস্যের দলে জায়গা করে নিয়েছেন। বিশ্বকাপে সর্বকালের সর্বাধিক গোলের রেকর্ড গড়তে তার প্রয়োজন আর মাত্র দু’টি গোল। ব্রাজিলের রোনালদো এখন পর্যন্ত বিশ্বকাপে সর্বাধিক ১৫ গোলের মালিক। আর মিরোস্লাভ ক্লোসা তার পরেই আছেন ১৪ গোল নিয়ে। তিনি ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এর আগে ২০০২ ও ২০০৬ সালের বিশ্বকাপে করেছিলেন পাঁচটি করে গোল। ইতিহাস স্পর্শ করতে তার প্রয়োজন আর এক গোল। আর নতুন ইতিহাস গড়তে প্রয়োজন দু’গোল।
জার্মানির ৩০ সদস্যের দল
গোলরক্ষক: ম্যানুয়েল নয়্যার (বায়ার্ন মিউনিখ), রোমান ওয়াইডেনফেলার (বরুসিয়া ডর্টমুন্ড) ও রবার্ট জিয়েলার (হ্যানোভার)।
ডিফেন্ডার: জেরোম বোয়েটাং (বায়ার্ন মিউনিখ), এরিক ডার্ম (বরুসিয়া ডর্টমুন্ড), কেভিন গ্রশক্রয়শ (বরুসিয়া ডর্টমুন্ড), বেনেডিক্ট হাউয়েডস (শালকে), ম্যাটস হিউমেলস (বরুসিয়া ডর্টমুন্ড), মার্সেল ইয়ানসেন (হামবুর্গ), ফিলিপ লাম (বায়ার্ন মিউনিখ), পার মার্টাসেকার (আর্সেনাল), শকোদ্রান মুস্তাফি (সাম্পদোরিয়া) ও মার্সেল শ্মেলজার (বরুসিয়া ডর্টমুন্ড)।
মিডফিল্ডার: লার্স বেন্ডার (বায়ার্ন লেভারকুসেন), জুলিয়ান ড্র্যাক্সলার (শালকে), ম্যাথিয়াস গিন্টার (ফ্রেইবার্গ), লেওন গরেটকা (শালকে), মারিও গটশে (বায়ার্ন মিউনিখ), আন্দ্রে হান (আগসবার্গ), স্যামি খেদিরা (রিয়াল মাদ্রিদ), টনি ক্রস (বায়ার্ন মিউনিখ), ম্যাক্স মেয়ার (শালকে), মেসুত ওজিল (আর্সেনাল) ও বাস্তেইন শোয়েনস্টেইগার (বায়ার্ন মিউনিখ), মার্কো রিউস (বরুসিয়া), আন্দ্রে শুরলা (চেলসি)
ফরোয়ার্ড: মিরোস্লাভ ক্লোসা (ল্যাজিও), কেভিন ভোলেন্ড (হফহেইম), লুকাস পোডলস্কি (আর্সেনাল) ও থমাস মুলার (বায়ার্ন মিউনিখ)।

(229)