টিভি স্বত্ব বিক্রির টেন্ডার ডেকেছে বিসিবি


BCB
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের মাটিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ক্রিকেট সিরিজগুলোর টেলিভিশন স্বত্ব বিক্রি করার জন্য টেন্ডার ডেকেছে। এই ছয় বছরে ভারতীয় ক্রিকেট দল তিনবার বাংলাদেশ সফরে আসবে এবং এই সময়ে ঠিক এর আগের ছয় বছরের তুলনায় বাংলাদেশে বেশি ক্রিকেট খেলা হবে।

এ কারণে বিসিবি কর্মকর্তারা আশা করছেন, আন্তর্জাতিক ঠিকাদাররা এই টেন্ডারে প্রতিযোগিতা করতে এগিয়ে আসবেন। আগামী ৮ মে’র মধ্যে ঠিকাদারদেরকে তাদের প্রস্তাব জমা দিতে বলা হয়েছে।

প্রস্তাব জমা দিতে হবে ২৭ এপ্রিল থেকে ৮ মে’র মধ্যে। ১২ মে ওপেন অকশন অনুষ্ঠিত হবে। এ দরপত্রে এমন ধারা যুক্ত করা হয়েছে যার ফলে বাংলাদেশের খেলা সম্প্রচারের জন্য বাংলাদেশি টিভি চ্যানেলগুলোও টেন্ডারে অংশ নিতে পারবে।

বিসিবির মার্কেটিং ও কমার্শিয়াল কমিটির চেয়ারম্যান কাজি ইনাম আহমেদ বলেছেন, ১২ মে’র ওপেন অকশনে সেরা প্রস্তাবটি আশা করছেন তারা। এবারের টেন্ডারে প্রথমবারের মতো এক বছরের সম্প্রচার অভিজ্ঞতাসম্পন্ন ব্রডকাস্টারদেরও অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। গত দুই বছরের অভিজ্ঞতায় আমরা দেখতে পেয়েছি বাংলাদেশের টিভি চ্যানেলগুলো এ ধরনের আন্তর্জাতিকমানের খেলা দেখাতে যথেষ্ট পারদর্শিতার পরিচয় দিয়েছে।

এর আগে ভারতের নিম্বাস কোম্পানির সঙ্গে ২০০৬ সালে ছয় বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিল বাংলাদেশ। নিও স্পোর্টসের স্বত্বাধিকারী কোম্পানিটি ২০১২ সালে শেষ হয়ে যাওয়া চুক্তির মেয়াদকালে পূর্ণাঙ্গ টাকা এখনো বাংলাদেশকে পরিশোধ করেনি। এরপর ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ, ২০১৩ সালে নিউজিল্যান্ড ও ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজগুলো স্থানীয় টিভি চ্যানেলগুলোতে দেখানো হয়। প্রতিটি সিরিজ আলাদা আলাদাভাবে বিক্রি করে বিসিবি এবং এসব খেলা চ্যানেল নাইন ও মাছরাঙ্গায় সম্প্রচারিত হয়।

(107)