ঢাকায় টিকফার প্রথম বৈঠক


bangladesh-usaবাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তির (টিকফা) আওতায় প্রথম বৈঠক সোমবার ঢাকায় হয়েছে।রাজধানীর সোনারগাঁও হোটেলে সকাল ১০টায় শুরু হয় এই বৈঠক, চলে বিকেল ৫টা পর্যন্ত।

 বৈঠকে বাংলাদেশের ২১ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ। ১২ সদস্যের মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইকেল ডিলানি।
বৈঠকের শুরুতে স্বাগত বক্তব্যে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নের বিভিন্ন তথ্য তুলে ধরেন।তিনি জানান, দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের সম্ভাব্য উপায়গুলো নিয়ে এই বৈঠকে আলোচনা হবে। এই বৈঠকের মাধ্যমে ভবিষ্যতে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।
বাংলাদেশের আর্থ সামাজিক খাতের অগ্রগতির প্রশংসা করে মাইকেল ডিলেনি বলেন, বাংলাদেশ অনেক ক্ষেত্রেই এগিয়েছে। দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ জোরদারে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে।
এর আগে রোববার সচিবালয়ে ইউএসটিআরের (যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির কার্যালয়) প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, টিকফা ফোরামের প্রথম বৈঠকে যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি পুনরুদ্ধার এবং বাংলাদেশের প্রধান পণ্য তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুবিধা চাইবে বাংলাদেশ।

(125)