তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চ


gazipur-picতিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা দাবিতে তিস্তা অভিমুখে লংমার্চ শুরু করেছে বিএনপি।মঙ্গলবার সকাল ৯টার দিকে রাজধানীর উত্তরার আজমপুরের আমিন কমপ্লেক্সের সামনে থেকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে লংমার্চের গাড়িবহর যাত্রা শুরু করে।

 উদ্বোধনী বক্তৃতায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল বলেছেন, “এই লংমার্চ ভারতের বিরুদ্ধে নয়; সরকারের বিরুদ্ধেও নয়। এটি এদেশের মানুষের জীবন-জীবিকা রক্ষা, পরিবেশ-প্রতিবেশ ও কৃষি রক্ষার জন্য কর্মসূচি।”
এ সময় অতি দ্রুত ভারতের সঙ্গে তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি করার দাবি জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।
দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবীর খোকন, নাজিম উদ্দিন আলম, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, চৌধুরী কামাল ইবনে ইউসুফসহ দলের সহযোগী সংগঠনের নেতারা লংমার্চে রয়েছেন।
লংমার্চের পথে মোট ৭টি পথসভা করবে বিএনপি। গাজীপুরের কালিয়াকৈরে, টাঙ্গাইলের বাইপাস মোড়ে, সিরাজগঞ্জের কড্ডার মোড়ে, বগুড়ার মাটিডালী মোড়ে, গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ীতে পথসভা হবে প্রথম দিন। রংপুরে রাত কাটিয়ে বুধবার ওই নগরীতে সমাবেশের পর নীলফামারীর ডালিয়া ব্যারাজ অভিমুখে লংমার্চ যাত্রা শুরু করবে।
তিস্তা ব্যারাজের কাছে সকাল ১১টায় সমাবেশের মধ্য দিয়ে দুদিনের কর্মসূচি শেষ হবে।
দলের নেতারা লংমার্চে বাধা না দিয়ে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সহযোগিতা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। অন্যদিকে সরকারি দলের নেতারাও শান্তিপূর্ণভাবে লংমার্চ করলে কোনো বাধা দেওয়া হবে না বলে জানিয়েছেন। অবশ্য কোনো নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে কঠোর হাতে তা দমন করার কথা বলেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মঙ্গলবার সকাল ৮টায় লংমার্চ শুরুর করার কথা থাকলেও তা পরিবর্তন করে এয়ারপোর্ট গোল চত্বরের সামনে থেকে যাত্রা শুরু করার কথা সোমবার জানান দলের মহাসচিব রুহুল কবির রিজভী। বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, কর্মব্যস্ত দিন এবং রাজধানীর যানজটের কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
দীর্ঘদিন রাজপথের আন্দোলনের বাইরে থাকা নেতাকর্মীদের চাঙ্গা করতে লংমার্চকে একটি ‘উপায়’ হিসেবে নিয়েছে বিএনপি। লংমার্চকে ঘিরে পাড়া-মহল্লায় পর্যন্ত প্রস্তুতি সভা করা হয়েছে।

(134)