নববর্ষে রাজধানীর ছয় রুটে যানবাহন চলাচল বন্ধ


road_mapআগামীকাল সোমবার বাংলা নববর্ষের প্রথম দিনে নিরাপত্তার স্বার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কয়েকটি স্থানে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করবে। ভোর ৫ টা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন নিয়ন্ত্রণের পাশপাশি রাজধানীর ছয়টি রুটে যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে ডিএমপি।

যে রুটগুলোয় যানবাহন চলাচল বন্ধ থাকবে সেগুলো হলো বাংলামোটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-রূপসী বাংলা ক্রসিং, পিজি ক্রসিং-মৎস্য ভবন-কদমফুল ক্রসিং হয়ে হাইকোর্ট ক্রসিং পর্যন্ত।

রূপসী বাংলা ক্রসিং-মিন্টো রোড-বেইলী রোড-হেয়ার রোড-কাকরাইল মসজিদ ক্রসিং বামে মোড়-চার্চ ক্রসিং হয়ে মৎস্য ভবন ক্রসিং পর্যন্ত। নীলক্ষেত ক্রসিং হতে টিএসসি ক্রসিং,পলাশী মোড় হতে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ক্রসিং এবং বকশীবাজার হতে জগন্নাথ হল হয়ে টিএসসি ক্রসিং।

এসব সড়কের পরিবর্তে ঢাকা মেট্টোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ করেছে। এছাড়া যানবাহন নিয়ন্ত্রিত এলাকার মধ্যে রয়েছে রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, দোয়েল চত্বর, শিশু একাডেমী, হাইকোর্ট ও তৎসংলগ্ন এলাকা।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, যানবাহন নিয়ন্ত্রিত এলাকায় প্রচুর জনসমাগম হবে বিধায় সুষ্ঠু যানবাহন চলাচলের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নববর্ষের দিন ভোর ৫ টা হতে রাত ৯ টা পর্যন্ত নিম্নোক্ত বিকল্প ট্রাফিক ব্যবস্থা চালু থাকবে।

বিকল্প রুট :

মিরপুর হতে বিভিন্ন রুটের যে সব বাস ফার্মগেট হয়ে গুলিস্থান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ী যাবে সে সব গাড়ি সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে। অথবা হোটেল সোনারগাঁও থেকে সোজা গিয়ে বাংলামোটর থেকে বামে মোড় নিয়ে মগবাজার থেকে শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী হয়ে গন্তব্যে যাতায়াত করবে।

মোহাম্মদপুর হতে যে সব বাস রুটের গাড়ি মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ী-শ্যামপুর যাবে সে সব রুটের গাড়ি মোহাম্মদপুর-সাইন্সল্যাব-নিউমার্কেট-নীলক্ষেত-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশীবাজার-চাঁনখারপুল দিয়ে গুলিস্থান হয়ে গন্তব্য যাতায়াত করবে।

টঙ্গী-এয়ারপোর্ট হতে যে সব বাস গুলিস্থান ও সায়েদাবাদ যাতায়াত করে, সে সব রুটের গাড়ি টঙ্গী-বিমানবন্দর-প্রগতি সরণী বামে মোড় নিয়ে বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় নিয়ে খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাতায়াত করবে।

ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যে সব বাস রুটের গাড়ি গুলিস্থান, ফুলবাড়িয়া যাতায়াত করে, সে সব রুটের গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সাইন্সল্যাব হয়ে সোজা নিউমার্কেট-নীলক্ষেত ক্রসিং সোজা আজিমপুর বেবী আইসক্রীম মোড় দিয়ে সোজা গোরশাহ্ মাজার বামে মোড় নিয়ে ঢাকেশ্বরী মন্দির-বকশীবাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাতায়াত করবে।

(135)