নিজেদের মদদদাতাদের উৎখাতের হুমকি দিল সিরিয় গেরিলারা


gerila

সিরিয়ার সরকারবিরোধী বিদেশি গেরিলারা তাদের মদদদাতা রাষ্ট্রগুলোর বিরুদ্ধেও যুদ্ধ শুরুর হুমকি দিয়েছে। ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্য লিভেন্ট বা আইএসআইএল’র পক্ষ থেকে ইন্টারনেটে কিছু ভিডিও ফুটেজ আপলোড করা হয়েছে, যাতে দেখা যাচ্ছে- বিদেশি গেরিলারা তাদের নিজেদের পাসপোর্টগুলো ছিড়ে আগুনে পুড়িয়ে ফেলছে। একইসঙ্গে তারা কথিত জিহাদ চালিয়ে যাওয়ার ঘোষণা দিচ্ছে।

নিজেকে কানাডীয় হিসেবে দাবিদার এক গেরিলা পাসপোর্ট পুড়িয়ে ফেলার পর বলছে- সিরিয়ায় মিশন শেষ করার পর তারা পশ্চিমা ও আরব স্বৈরাচারদের ধ্বংস করবে। আরও কিছু গেরিলাকে বেশ কিছু পাসপোর্ট পুড়িয়ে ফেলতে দেখা গেছে, যাদেরকে দেখে মনে হচ্ছে তারা সৌদি আরবের নাগরিক। সিরিয়ায় সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদেশি গেরিলারা অন্যদেরকে এ কাজে উৎসাহিত করতে এ ধরনের ভিডিও প্রকাশ করেছে বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় হাজার হাজার বিদেশি গেরিলা সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে বলে জানা গেছে। এদের অনেকেই আমেরিকা ও ইউরোপ থেকে এসেছে। এছাড়া আরব দেশগুলোর নাগরিকরাতো রয়েছেই। পাশ্চাত্যের মদদে ইউরোপ ও আমেরিকার যেসব নাগরিক সিরিয়ায় যুদ্ধ করছে তাদের কারণে আমেরিকায় আরেকটি ১১ সেপ্টেম্বরের ঘটনা ঘটতে পারে বলে এর আগে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন ফেডারেল পুলিশ এফবিআই’র প্রধান জেমস কামি।

(90)