পহেলা বৈশাখে জেগে ওঠে জাতির আত্মপরিচয়বোধ


khaledaনববর্ষে দেশ-বিদেশের বাংলাদেশিদের আন্তরিক শুভেচছা ও অভিনন্দন জানিয়েছেন বিএবিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।আজ রবিবার বাংলা নববর্ষে দেওয়া এক বাণীতে তিনি এ শুভেচ্ছা জানান।

খালেদা জিয়া বলেন, নববর্ষে দেশ-বিদেশের বাংলাদেশিদের জানাই আন্তরিক শুভেচছা ও অভিনন্দন। সুদীর্ঘকাল ধরে নুতন আঙ্গিক, রূপ, বর্ণ ও বৈচিত্র্য নিয়ে বাঙালির জীবনে বার বার ঘুরে আসে পহেলা বৈশাখ। পহেলা বৈশাখ আমাদের গর্বিত ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেয়, এদিন জেগে ওঠে জাতির আত্মপরিচয়বোধ।

বাণীতি তিনি পুরাতন বছরের দুঃখ, ক্লান্তি-অবসাদ, হতাশা-গ্লানি ভুলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, নানা ঘটনা ও দুর্ঘটনার সাক্ষী ১৪২০ সালের চৌকাঠ ডিঙ্গিয়ে ১৪২১ সালের দরজায় উপস্থিত হয়েছি। গত বছরের দুঃখ, অবসাদ-ক্লান্তি, হতাশা-গ্লানিকে অতিক্রম করে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার নির্দেশনা নিয়ে এসেছে বাংলা নববর্ষ। যা আমাদের জাতীয় সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ।

বেগম জিয়া বলেন, বাংলা সন-তারিখ বাঙালির প্রাত্যহিক জীবন ও জাতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে বিএনপি চেয়ারপার্সন বলেন, এ বছরের এই দিনে আমি সকলের কল্যাণ কামনা করি। নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ।

একই সঙ্গে বাংলাদেশের প্রতিটি ঘরে প্রবাহিত হোক শান্তির অমিয় ধারা, সবার জীবন হয়ে উঠুক সমৃদ্ধিময়। সমাজ থেকে চিরতরে বিদায় নিক অসত্য, অন্যায়, অনাচার ও অশান্তি।

(147)