পাকিস্তানে বোমা বিস্ফোরণ : ২ জঙ্গি নিহত


Boom blast pak

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের গোলযোগপূর্ণ উপজাতীয় অঞ্চলে বোমা বিস্ফোরণে কমপক্ষে ২ জঙ্গি নিহত এবং অপর দু’জন আহত হয়েছে। আজ মঙ্গলবার দেশটির কর্মকর্তারা আন্তর্জাতিক গণমাধ্যমকে এ কথা জানান। উত্তর ওয়াজিরিস্তানের প্রধান শহর মিরানশায় জঙ্গিদের একটি গ্রুপ বাজারে ঘোরাফেরা করার সময় সকালে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রসঙ্গত উত্তর ওয়াজিরিস্তান তালেবান ও আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিদের একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। ওয়াশিংটন ঘোষিত বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্থানের মধ্যে এ অঞ্চলের নাম রয়েছে।

গোয়েন্দা সূত্র জানায়, দূরনিয়ন্ত্রিত বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়। তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) জঙ্গিদের লক্ষ্য করে এটি পেতে রাখা হয়েছিল। একটি জঙ্গি সূত্র এ হামলার খবর নিশ্চিত করে জানায়, নিহতরা টিটিপির প্রধান উপদলের সদস্য। তবে তাৎক্ষণিকভাবে কোনো সংগঠন এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। সম্প্রতি ওই এলাকায় তালেবানের বিভিন্ন গ্রুপের মধ্যে সংঘর্ষে অনেক লোক নিহত হয়।

জঙ্গিদের ভয়াবহ ৭ বছরের সহিংসতা নিরসনের লক্ষ্যে সরকারের সাথে আলোচনা চালিয়ে যেতে ঘোষিত অস্ত্রবিরতি চুক্তি থেকে পাকিস্তান তালেবান আনুষ্ঠানিকভাবে সরে দাঁড়ানোর দুই সপ্তাহ পর এটি সর্বশেষ হামলার ঘটনা। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সরকার গত ফেব্রুয়ারিতে মধ্যস্থতাকারীদের মাধ্যমে টিটিপির সাথে আলোচনা শুরু করে। ফলে ১ মার্চ থেকে অস্ত্রবিরতি কার্যকর করা হয়।

(136)