ফোন করার চেষ্টা করেছিলেন নিখোঁজ বিমানের পাইলট


bimanমালয়েশিয়ার বিমান নিখোঁজ হওয়ার আগে এর সহ-পাইলট ফারিক আবদুল হামিদ মোবাইলে ফোন করার চেষ্টা করেছিলেন। কিন্তু তার সে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মালয়েশিয়ার পেনাং দ্বীপের কাছে টেলিযোগাযোগের যে উপকেন্দ্র আছে তার খুব কাছ দিয়ে উড়ে যাচ্ছিল এমএইচ ৩৭০ ফ্লাইটটি। ধারণা করা হচ্ছে তখন বিমানটি ছিল ৭০০০ ফুট উচ্চতায়। এর বেশি উপরে থাকলে কোন মোবাইল সংযোগ পায় না। তবে তিনি কার সঙ্গে মোবাইলে সংযোগ পাওয়ার চেষ্টা করেছিলেন তা জানা যায় নি।

এসব তথ্য দিয়েছেন গোয়েন্দারা। তাদেরকে পাইলট ফারিক আবদুল হামিদের এক কাজিন বলেছেন, তিনি তার মায়ের সঙ্গে বেশি ঘনিষ্ঠ ছিলেন। হতে পারে ফারিক তাকে ফোন করেছিলেন। তার মা-ই বলতে পারবেন তিনি ফোন করেছিলেন কিনা। গতকাল বার্তা সংস্থা এএফপি, অনলাইন ডেইলি মেইল এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, এমএইচ ৩৭০ ফ্লাইটের পাইলট ফারিক তার মোবাইল ফোন দিয়ে ওই কল করার চেষ্টা করেছিলেন। তখন বিমানটি মালয়েশিয়ার পশ্চিম উপকূলের ওপর দিয়ে খুব নিচ দিয়ে উড়ে যাচ্ছিল। অনেক নিচ দিয়ে বিমানটি উড়তে থাকে প্রচ- গতিতে। এত গতি থাকার জন্য টেলিযোগাযোগের ওই উপকেন্দ্রের সংযোগ কেটে যায়। ফলে পাইলট ফারিক আর কথা বলতে পারেন নি।

গতকাল দ্য নিউ স্ট্রেইট টাইমস লিখেছে, তারা জানতে পেরেছে যে, ২৩৯ আরোহী নিয়ে বিমানটি খুব নিচ দিয়ে উড়ে যাচ্ছিল। তখন ফারিক টেলিযোগাযোগের টাওয়ারের সিগন্যাল পান এবং সঙ্গে সঙ্গে মোবাইল ফোন ব্যবহার করে ফোন করার চেষ্টা করেন। কিন্তু কলটি কেটে যায়। তিনি কাকে ফোন করার চেষ্টা করেছিলেন তা-ই এখন খতিয়ে দেখছেন গোয়েন্দারা। ওই রিপোর্টে বলা হয়েছে, ফারিক সর্বশেষ যে যোগাযোগের চেষ্টা করেছিলেন তা তিনি হোয়াট অ্যাপ ম্যাসেঞ্জার ব্যবহার করে করতে চেয়েছিলেন। এখন তার মোবাইল ফোনের একাউন্ট ধরে অনুসন্ধানের চেষ্টা হচ্ছে যে, তিনি শেষ ফোনটি কাকে করেছিলেন। ওদিকে তিনি ফ্লাইটে ওঠার আগে যাকে ফোন করেছিলেন তা তার ফোন লিস্ট থেকে মুছে দেয়া হয়েছে বলে একটি সূত্র দাবি করেছে।

পাইলট ফারিকের এক কাজিন নুরসাইফিকা কামারুদিন (১৮) বলেছেন, ২৮ বছর বয়সী ফারিক তার মায়ের সঙ্গে বেশি ঘনিষ্ঠ ছিলেন। এর আগে পুলিশ প্রধান খালিদ আবু বকর বলেন, বিমানটি কিভাবে নিখোঁজ হয়েছে বা কি ঘটেছে সে বিষয়ে গোয়েন্দারা বেশকিছু ক্লু পেয়েছেন। মালয়েশিয়ার বিরোধীদলীয় জোট এ ঘটনায় একটি পার্লামেন্টারি কমিটি গঠনের আহ্বান জানিয়েছে। তবে ব্ল্যাকবক্স খুঁজে না পাওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোন কমিটি করা যাবে না।

(137)