বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ছক্কা


six-0020140505161648
বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ছক্কাটা কত দূরে গিয়ে পড়েছিল? বেসরকারি পরিসংখ্যান ঘেঁটে দেখা যায়, বাংলাদেশ প্রিমিয়ার লিগে শহিদ আফ্রিদি বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ছক্কাটি হাঁকিয়েছিলেন, যেটা ১৮০ মিটার দূরে গিয়ে পড়েছিল। এর আগেও আফ্রিদি ২০০৩ সালে ১৬৫ মিটারের একটি ছক্কা হাঁকিয়েছিলেন। কিন্তু বর্তমান সময়ে বড় ছক্কা বলতে বোঝায় ৯০ থেকে ১০০ মিটার দৈর্ঘ্যর চেয়ে বেশি দূরত্বের ছক্কা।

রোববার আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটে বিশ্ব ক্রিকেটের সর্বকালের বড় ছক্কাটি হাঁকিয়েছেন ব্যাটসম্যান শওকত আলি, যার দূরত্ব ছিল ২৫০ মিটার! আফগানদের ঘরোয়া ক্রিকেটে ছক্কা মাপার কোনো ব্যবস্থাই নেই। তাই রেকর্ড বইয়ে ওঠা হচ্ছে না শওকতের বিশাল ছক্কাটি।

তিনি যখন বলটা মারলেন, তখন সবাই অবাক। বলাটা আকাশে মিলিয়ে গেল নাকি? স্টেডিয়াম ছাড়িয়ে বলটা গেল কোথায়! খোঁজ খোঁজ রব। খেলায় ব্যবহার করার জন্য অতিরিক্ত বল ছিল না। তাই ব্যাটসম্যান, বোলার, ফিল্ডার, আম্পায়ার থেকে দর্শকরা সবাই বলের অপেক্ষায়।

অবশেষে সেই বল মিলল পাঁচিল ঘেরা স্টেডিয়াম থেকে বেশ খানিকটা দূরে ঝোপের তলায়। মেপে দেখা গেল, আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটে শওকত আলি যে ছক্কাটা হাঁকিয়েছেন, সেটা ক্রিকেটে একটা বিশ্বরেকর্ড করে বসে আছে।

সূত্র : জি নিউজ

(225)