মধ্যপ্রাচ্যের সব রাষ্ট্রদূতকে পাকিস্তানে তলব


pakistan_morningsunbdমধ্যপ্রাচ্য পরিস্থিতি বিশেষ করে সিরিয়ার চলমান সহিংসতা ও রাজনৈতিক  পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মধ্যপ্রাচ্যের সকল রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তান। সাংবাদিকদের কাছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলাম এ খবর নিশ্চিত করেছেন।

পাকিস্তানের ইংরেজী দৈনিক ডন এ খবর দিয়ে বলেছে, রোববার রাজধানী ইসলামাবাদে মধ্যপ্রাচ্যের এসব রাষ্ট্রদূতকে নিয়ে জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র  বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এবং কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী চলমান আঞ্চলিক ও পাকিস্তান পরিস্থিতিতে ব্রিফিং করেন।

সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ইরান, তুরস্ক, সিরিয়া, মিশর ও ইয়েমেনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতরা এ বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া, মধ্যপ্রাচ্যে পাকিস্তানের সবচেয়ে বড় দুই কনস্যুলেট অফিস জেদ্দা ও দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেলদেরকেও তলব করা হয়েছে।

গত ছয় মাসের মধ্যে সৌদি আরবের কয়েকজন কর্মকর্তা ও বাহরাইনের রাজা হামাদ বিন আলে খলিফা পাকিস্তান সফর করার পর ইসলামাবাদের পররাষ্ট্রনীতি এ দু’টি দেশের দিকে ঝুঁকে পড়েছে। এ অবস্থায় পাকিস্তানের জাতীয় পার্লামেন্টের সিনেট এবং ন্যাশনাল অ্যাসেম্বলি-দুই কক্ষেরই তোপের মুখে পড়েছে নওয়াজ শরীফ সরকার।

 

(148)