মর্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডোয় কুকুর মেয়র নির্বাচিত!


m

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের একটি ছোট শহরতলি ডিভাইডে এবার মেয়র পদে নির্বচিত হয়েছে একটি কুকুর! ঘোড়া, গাধা, বিড়াল, নেকড়ে এবং এমনকি শজারুর মতো প্রতিযোগীদের হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছে এ কুকুরটি। ব্লাডহাউন্ড জাতের তীব্র ঘ্রাণশক্তিসম্পন্ন ও অনুসন্ধানের কাজে ব্যবহৃত পা কেটল নামের এ কুকুরটি। পা কেটল ৩ পা বিশিষ্ট বিদায়ী বিড়াল মেয়র ওয়াল্টারের স্থলাভিষিক্ত হচ্ছে নব নির্বাচিত এ কুকুরটি। আর বিড়ালটি এবার অবসর নিচ্ছে। আন্তর্জাতি গণমাধ্যমের খবরে এ তথ্য জনা গেছে।

এদিকে এ ১১ প্রার্থীর পক্ষে মোট ভোট পড়েছে ১২ হাজার ৯১টি। কুকুরটি পেয়েছে ২ হাজার ৩৮৭ ভোট। দ্বিতীয় স্থানে থাকা কেইনি নামের একটি নেকড়ে ৫৫ ভোট কম পেয়ে ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছে। ভোটের ফলাফলে তৃতীয় স্থানে থাকা বাস্টার নামের বিড়ালটি ১ হাজার ৭৯০ ভোট পেয়ে ভাইস-রয় নির্বাচিত হয়েছে।

খবরে প্রকাশ এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল ১১ প্রার্থীর মধ্যে। কয়েকটি কুকুর এবং আরও ৫টি প্রাণীর সঙ্গে কুকুরটিকে ভোটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হতে হয়েছে। মজার এ ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের ছোট একটি শহরতলি ডিভাইডে।

ডিভাইড শহরতলিতে কোন মানুষ মেয়র নেই। তাই দাতব্য প্রতিষ্ঠান টেলার কাউন্টি রিজিওনাল এনিমেল শেল্টার তহবিল সংগ্রহে অনানুষ্ঠানিকভাবেই অনলাইন মেয়র নির্বাচন প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিটি ভোট থেকে দাতব্য প্রতিষ্ঠানটি ১ ডলার তহবিল সংগ্রহ করে। সে হিসেবে এ ভোটে ১২ হাজার ৯১ ডলার তহবিলে জমা পড়েছে।

(130)