মাথাব্যথা কমানোর ঘরোয়া টিপস


5620140327121259

যার মাথা আছে, তার মাথাব্যথা হতেই পারে। অনেকেই মাথার যন্ত্রণা কমাতে ব্যথানাশক ওষুধ ব্যবহার করেন। এটা উচিত নয় মোটেই। এই ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি ক্ষতিকর।

যারা মাথাব্যথায় ভুগছেন, প্রাকৃতিকভাবে উপশমের চেষ্টা করে দেখতে পারেন। ব্যথা শুরু হলে তা উপশমে বেশ কিছু উপায় অবলম্বন করলে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

মাথাব্যথা উপশমে আদা অত্যন্ত কার্যকরী। আদায় আছে প্রোস্টাগ্লাডিন সিনথেথিস, যা ব্যথানাশক ওষুধে ব্যবহার করা হয়। তাই মাথাব্যথা শুরু হলে আদা চিবোলে উপকার পেতে পারেন। এ ছাড়া এক কাপ পানিতে সামান্য আদা ফুটিয়ে মধু দিয়ে সেই পানি খেতে পারেন। এতে অনেক তাড়াতাড়ি ব্যথা থেকে উপশম পাবেন।

বাজারে পিপারমিন্ট অয়েল কিনতে পাওয়া যায়। মাথাব্যথায় এই তেল কপালে মাখলেও উপকার পাবেন। বাড়িতে বসেও তৈরি করতে পারেন পিপারমেন্ট অয়েল।

কিছু তাজা পুদিনা পাতা ভালো করে ধুয়ে শুকিয়ে সামান্য পিষে একটি পরিষ্কার পাত্রে নিন। এরপর এক কাপ অলিভ অয়েল বা আমন্ড অয়েলের মধ্যে দিয়ে ২৪ ঘণ্টা রেখে দিন। এরপর পুদিনা পাতা ছেঁকে আলাদা করে নিন। ওই একই তেলে আরো দুই থেকে তিনবার একই পদ্ধতি পালন করুন। তৈরি হয়ে যাবে পিপারমেন্ট অয়েল। এই তেল মাথায় ম্যাসাজ করলে খুব দ্রুত উপকার পাবেন।

অনেক সময় মানসিক অবসাদ থেকেও মাথাব্যথা হতে পারে। এ ধরনের ব্যথা কমাতে কাঠবাদামও খেতে পারেন। কাঠবাদামে রয়েছে স্যালিসিন, যা ব্যথা উপশমে সাহায্য করে।

 

(346)