মার্কিন নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি, পাচার হচ্ছে সামরিক তথ্য


image_77524_0

আমেরিকার সামরিক উন্নয়ন সংক্রান্ত গোপন তথ্য বিভিন্ন দেশের হ্যাকাররা হাতিয়ে নিচ্ছে। হ্যাকারদের এ তৎপরতা দেশটির সেনাবাহিনীর জন্য গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান অ্যাডমিরাল স্যামুয়েল লকলেয়ার।

তিনি বলেন, সাইবার হামলার মুখে গোপনীয়তা রক্ষা করতে পারছে না পেন্টাগন। স্যামুয়েল লকলেয়ারের বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, পেন্টাগন ও তাদের বিশ্বস্ত ঠিকাদাররা আমেরিকার কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তা নিয়ন্ত্রণ করছে। কিন্তু এ নিরাপত্তা ব্যবস্থা চীনা হ্যাকারদের ঠেকিয়ে রাখতে পারেনি বরং সব নিরাপত্তা ব্যবস্থাকে পাশ কাটিয়ে প্রায় নির্বিঘ্নে নিজেদের উদ্দেশ্যে হাসিল করতে পারছে তারা।

মার্কিন সেনাবাহিনী যে কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে তার নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার কারণে এভাবে তথ্য পাচার হয়ে যাচ্ছে বলে মনে করেন অ্যাডমিরাল স্যামুয়েল লকলেয়ার।

অবশ্য কি জাতীয় তথ্য হাতিয়ে নেয়া হয়েছে তিনি তা সুনির্দিষ্টভাবে জানাননি। তবে মার্কিন সাময়িকী ‘ফরেন পলিসি’ লিখেছে, এফ/এ-১৮ জঙ্গি বিমান এবং এফ-৩৫  ব্ল্যাক হক হেলিকপ্টারের নকশা সংক্রান্ত উপাত্ত হ্যাকারদের হাতে চলে গেছে। এ ছাড়া, অ্যাজিজ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা সংক্রান্ত তথ্যও হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

(128)