‘মোদি মডেল’ থেকে ঈশ্বর দেশকে বাঁচাবেন


untitled-2_55503

মোদির ‘গুজরাট মডেল’-এর হাত থেকে দেশকে বাঁচাতে দৈব সাহায্য কামনা করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। পাঞ্জাবের বার্নালায় গতকাল এক নির্বাচনী জনসভায় তথাকথিত গুজরাট মডেলকে দেশের জন্য ধ্বংসাত্মক ও বিভেদজনক বলে মন্তব্য করে তিনি বলেন, ‘হে ঈশ্বর, দেশকে এই মডেল থেকে তুমি বাঁচাও ।’ খবর জি নিউজ।

নির্বাচনী প্রচারণায় বিজেপি একটি কথা খুব জোরেশোরে বলছে, তারা ক্ষমতায় এলে সারা ভারতে গুজরাট মডেলের মতো কার্যক্রম শুরু করবে। কিন্তু কংগ্রেস নেত্রী গুজরাট মডেলের সমালোচনা করে বলেন, ‘গুজরাট মডেল মানে হলো মোদি মডেল। এই মডেলে গুজরাটের সাধারণ মানুষ কষ্ট পায়, তাদের উন্নয়ন ব্যাহত হয় এবং দাঙ্গা-হাঙ্গামা শুরু হয়।

পাঞ্জাবের মাওয়ালায় কংগ্রেস প্রার্থী জিয়েন্দর সিংলার পক্ষে নির্বাচনী প্রচার চালাতে গিয়ে সোনিয়া গান্ধী বলেন, বিজেপি মোদির মডেলকেই গুজরাট মডেল নাম দিয়ে জনগণকে ধোঁকা দেওয়ার চেষ্টা চালাচ্ছে। মোদির শাসনে গুজরাটের শিখদের ওই রাজ্য ত্যাগ করে চলে আসতে হয়। গত ৫০ বছর ধরে এ অবস্থা চলছে। বিজেপি এই অবস্থাকেই গুজরাট মডেল হিসেবে চালাতে চাইছে। কিন্তু জনগণ তাদের উদ্দেশ্য বুঝতে খুব বেশি সময় নেয়নি।

সোনিয়া বলেন, গুজরাট মডেলে রাজ্য চালিয়ে কৃষকদের তাদের আবাসন সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। গ্রামের লোক প্রয়োজন অনুযায়ী পানি পায় না। তাদের দৈনিক আয়ের পরিমাণ ১১ রুপির বেশি নয়। গুজরাট মডেল বলতে যদি এটাকেই বোঝানো হয়, তাহলে দেশে সে মডেলের দরকার নেই বলে তিনি মন্তব্য করেন।

আদানি গ্রুপকে ৪০ হাজার কোটি

রুপি দিয়েছেন মোদি :রাহুল

নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটে গিয়ে তার বিরুদ্ধে কথার তোপ দাগলেন কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী। মোদির বিরুদ্ধে তিনি আদানি গ্রুপকে ৪০ হাজার কোটি রুপি দিয়ে দেওয়ার অভিযোগ তোলেন। মোদি ও আদানির নতুন অংশীদারিত্ব অন্যদের পাশে সরিয়ে দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি। গতকাল শনিবার ওই রাজ্যে নির্বাচনী প্রচারে অংশ নেন রাহুল। খবর :জিনিউজ অনলাইন।

বক্তৃতাকালে রাহুল বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী ও গুজরাট মুখ্যমন্ত্রী মোদির বিরুদ্ধে ফের শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তোলেন।

তিনি বলেন, ‘মোদি এলকে আদভানি, যশোবন্ত সিং, যশোবন্ত সিনহা, সুষমা স্বরাজসহ সবাইকে পাশে ঠেলে দিয়েছেন।’ রাহুল বলেন, ‘মোদি সবসময় বলেন আমি এই করেছি, ওই করেছি। কংগ্রেস ‘আমি’ নয়, ‘আমরা’য় বিশ্বাসী।’ বিজেপির ‘উন্নয়নের গুজরাট মডেল’কে চ্যালেঞ্জ করে রাহুল বললেন, পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যে এখনও লাখ লাখ তরুণ বেকার অবস্থায় আছেন। গুজরাটে বঞ্চিত কৃষকদের আত্মহত্যার উল্লেখ করে রাহুল বলেন, ‘যখন রাজ্যে ছয় হাজার কৃষক আত্মহত্যা করেছেন, তখন মোদি দেশজুড়ে চষে বেড়াচ্ছেন আর বলছেন গুজরাটের কৃষকরা দিন দিন উন্নতি করছেন।’ আদানি গ্রুপের প্রধান আদানির সঙ্গে মোদির নতুন অংশীদারিত্ব অন্যদের সরিয়ে দিয়েছে বলে অভিযোগ করেন রাহুল।

(141)