র‌্যাব ও সরকারকে ঘায়েল করার চেষ্টা


RABর‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাফল্যে ঈর্ষান্বিত হয়ে একটি প্রভাবশালী মহল এই এলিট ফোর্সের বিরুদ্ধে প্রোপাগান্ডা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল জিয়াউল আহসান। তিনি বলেছেন, কয়েকটি মানবাধিকার সংগঠন র‌্যাব ও সরকারকে ঘায়েল করার চেষ্টা করছে। গুটিকয়েক দুষ্ট লোকের জন্য পুরো সংস্থাকে দোষারোপ করা হচ্ছে। অথচ শীর্ষ সন্ত্রাসীসহ অপরাধীদের কাছে র‌্যাব মূর্তিমান আতঙ্ক।

তিনি বলেন, এই চৌকস সংস্থার কার্যক্রম শুরু হওয়ার পর অপরাধের মাত্রা প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ অনেকটা দূর হয়েছে। র্যা ব কাজ করে জনগণের জন্য। জনগণের নিরাপত্তার জন্যই র‌্যাবের সৃষ্টি।

দৈনিক কালের কণ্ঠের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন কর্নেল জিয়াউল আহসান। র‌্যাবের সফলতার পাশাপাশি ব্যর্থতা নিয়েও কথা বলেন তিনি।কর্নেল জিয়া বলেন, র‌্যাব রাজনৈতিক কাজে ব্যবহৃত হচ্ছে না। র‌্যাবের সমালোচনা করতে গিয়ে অপরাধী ও জঙ্গিবাদকে উসকে দেয়া হচ্ছে। র‌্যাব মানবাধিকার লঙ্ঘন করছে না, বরং মানবাধিকার রক্ষা করছে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত র‌্যাব দেড় লাখ অপরাধীকে গ্রেফতার করেছে। এসব অপরাধী গ্রেফতার না হলে তারা পাঁচ লাখ অপরাধী সৃষ্টি করে ফেলত।

তিনি জোর দিয়ে বলেন, নারায়ণগঞ্জের ঘটনায় কেউ পার পাবে না। কেউ অপহরণের শিকার হলে সঙ্গে সঙ্গে র‌্যাব সদর দফতর, ব্যাটালিয়ন ও ক্যাম্প অফিসে যোগাযোগ করতে বলেন তিনি।সাক্ষাৎকারে বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি, গুম-অপহরণ, আলোচনা-সমালোচনা নিয়ে খোলামেলা কথা বলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক।

(139)