শার্শার বাগআঁচড়া-সাতমাইল পশুহাটকে কেন্দ্র করে দন্দ্ব বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী ও এমপির ছবিসহ যুবলীগের কার্যালয় ভাংচুর


jessore_morningsunbdইয়ানুর রহমান : বাগআঁচড়া-সাতমাইল পশুহাট দন্দ্বে বঙ্গবন্ধূ প্রধানমন্ত্রী ও এমপি’র ছবিসহ বাগআঁচড়া যুবলীগের কার্যালয় ভাংচুর করেছে সন্ত্রাসী শফিক বাহিনী। বুধবার রাত সাড়ে ৮টার দিকে সস্বস্ত্র সন্ত্রাসীরা মোটর সাইকেল যোগে স্থানীয় সংসদ শেখ আফিল ও চেয়ারম্যান ইলিয়াচ কবীর বকুলকে উদ্দেশ্যে করে নানা কুরুচিপূর্ণ শ্লোগান দিয়ে এঘটনা ঘটায়। এ ঘটনায় শার্শা থানায় মামলার প্রস্তুতি চলছিল।
এলাকায় স্থানীয় অধিপত্য বিস্তার দেখাতে বাঁগআচড়ার সাতমাইলের বিতর্কিত বক্তি আব্দুল লতিফ ধাবকের ছেলে সন্ত্রাসী শফিক ধাবক ও তার বাহিনী এ ঘটনা ঘটিয়েছে। সন্ত্রাসীরা ঘটনা ঘটিয়ে তৎক্ষণাত ছটকে পড়ে। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংর্ঘষ বাধার আশংকায় সাধারণ মানুষ ভীত সন্তস্ত্র হয়ে পড়েছে।
বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্য এসআই বায়েজিদ স্থানীয়দের বরাত দিয়ে জানায়, সন্ত্রাসী শফিক ধাবকের নেতৃত্বে রসিদ, লাল্টু, কবিরুল, শান্তি, মিন্টু, জাহাঙ্গীর, তরিকুল, মুন্না, মোস্তাফ সহ ৩০/৪০জনের সন্ত্রাসীরা রাত সাড়ে ৮টার দিকে সস্বস্ত্র অবস্থায় মোটর সাইকেল যোগে স্থানীয় সংসদ শেখ আফিল ও চেয়ারম্যান ইলিয়াচ কবীর বকুলকে উদ্দেশ্যে করে নানা কুরুচিপূর্ণ শ্লোগান দিয়ে এঘটনা ঘটায়।
স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, এসবের মূলে রয়েছে বাগআঁচড়া-সাতমাইল পশুহাট দন্দ্ব। সরকারের হাট বাজার ইজারার ক্ষেত্রে প্রচলিত আইনে দরদাতাদের দাখিলকৃত দরপত্রগুলো বিভিন্ন কারণে ত্র“টি থাকায় এক পক্ষের আপিলে সরকারের রাজস্ব দেখে করণিক ভূল বিবেচনায় যশোর জেলা প্রশাসক বৈধ ঘোষণা করেন কিন্তু অপর পক্ষে তাতে সন্তষ্ট হতে না পেরে খুলনা বিভাগীয় কমিশনারের আদালতে মিস আপিল করেন। এব্যাপারে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের এ পশুহাটের পুনঃ ইজারা দরপত্র আহ্বানের আদেশ দেন। সে মোতাবেক শার্শা উপজেলা নির্বাহী অফিসার এটিএম শরিফুল আলম গত ১৮ এপ্রিল ৫ মে তারিখ ধার্যে পুনঃ ইজারা দরপত্র আহ্বান করেন। কিন্তু তাতেও অসন্তুষ্ট ও ক্ষুব্ধ এ ইজারার দরপত্রদাতা আব্দুল লতিফ ধাবক ও তার সাঙ্গপাঙ্গরা। আশ্চার্য হলেও সত্য দরপত্রে একটি কলাম ফাঁকা থাকলেও তা মানতে নারাজ ধাবক বাহিনী। অভিযোগ রয়েছে, ষড়যন্ত্র ও অনিয়মের মাধ্যমে হাটটি বাগিয়ে নিতে মহল বিশেষ ব্যাপক দেন-দরবার করে যাচ্ছে এ পক্ষ।
সূত্র জানায়, বাগআঁচড়া-সাতমাইল পশুহাটটি সম্পূর্ণ বেআইনিভাবে পেশী শক্তি, ক্ষমতার দাপট আর ‘বিশেষ ব্যবস্থায়’ হাটটি হাতিয়ে নেয়ার ব্যবস্থা পাকা করেতে এ চক্র মরিয়া হয়ে উঠে এলাকার আধিপত্য বিস্তারে এ ঘটনা ঘটিয়েছেন।

(97)