শাহাজালালে ১৩০০ গ্রাম স্বর্ণ জব্দ


image_77520_0

ক্রয়ের রশিদ দেখাতে না পারায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয় যাত্রীর এক কেজি ৩০০ গ্রাম সোনা জব্দ করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। জব্দকৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্যে ৫৩ লাখ টাকা বলে দাবি এপিবিএনের। স্বর্ণগুলো কাস্টমসে জমা দেয়া হয়েছে।

শুক্রবার রাত ১০ টা থেকে সাড়ে ১০ টার দিকে পৃথক ঘটনায় স্বর্ণগুলো জব্দ করা হয়। স্বর্ণগুলো বহনকারী জন যাত্রী হলেন- শাহিদুল ইসলাম, হায়দার, নাসিম খান, শাহ আলম, ইসহাক মিয়া ও দিপন।

এপিবিএনের এএসপি আসমা আরা জাহান জানান, কুয়ালালামপুরের পৃথক তিনটি ফ্লাইটে (এমএস-১৯৬, টিআর-২৬৫৬, এসকিউ-৪৪৬) তারা শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে নামেন। দ্বিতীয় টার্মিনাল দিয়ে বের হওয়ার সময় তাদের গতিবিধি সন্দেহ হলে দেহ তল্লাশি করে মানিব্যাগ ও বুক পকেট থেকে স্বর্ণগুলো পাওয়া যায়। ছয়জন থেকে মোট এক কেজি ৩০০ গ্রাম স্বর্ণ জব্দ করা হয়।

তিনি জানান, স্বর্ণগুলো জব্দ করে কাস্টমসে জমা দিয়ে যাত্রীদের ছেড়ে দেয়া হয়। পরে শুল্ক ফি দিয়ে (ডেমো করে) তারা কাস্টমস থেকে জব্দকৃত স্বর্ণগুলো ছাড়িয়ে নিতে পারবেন।

প্রসঙ্গত, কোনো যাত্রী নিদিষ্ট পরিমাণ স্বর্ণ অনুমতি ছাড়া বিদেশ থেকে নিয়ে এলে তার জন্য নিয়মানুযায়ী শুল্ক দিতে হয়। তাৎক্ষণিক শুল্ক দিতে না পারলে সেই স্বর্ণ জব্দ করা হয়। পরে শুল্ক  জমা দিয়ে সেই স্বর্ণ ফেরত নেয়া যায়।

(129)