‘শ্রীলংকা-বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি হচ্ছে’


bd_lankaশ্রীলংকার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করবে সরকার। এতে শ্রীলংকায় পণ্য রফতানির মাধ্যমে বাংলাদেশ লাভবান হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।এছাড়া  শ্রীলংকার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

সোমবার বিকেলে সচিবালয়ে ঢাকা সফররত শ্রীলঙ্কার ইন্টারন্যাশনাল মনিটারি কো-অপারেশন বিষয়ক সিনিয়র মন্ত্রী ড. শরথ আমুনুউগামা এর সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।এ সময় বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এবং শ্রীলংকার অর্থ ও পরিকল্পনা সচিব ড. পি বি জয়সুন্দর উপস্থিত ছিলেন।

দ্বি-পাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করার বিষয়ে বাংলাদেশ ও শ্রীলংকা ঐকমত্য হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “শ্রীলংকার সঙ্গে  ভারত ও পাকিস্তানের এফটিএ রয়েছে।  বাংলাদেশের সঙ্গেও শ্রীলংকা এফটিএ করার আগ্রহ প্রকাশ করেছে। আমরাও এ বিষযে আমাদের আগ্রহের কথা তাদের জানিয়েছি।”

তিনি বলেন, “খুব শিগগিরই দু’দেশের সচিব পর্যায়ে এ সংক্রান্ত বৈঠক হবে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকা অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ প্রায় সমান হলেও এটা খুব কম। এ প্রেক্ষিতে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে এফটিএ করার আগ্রহ প্রকাশ করেছে শ্রীলংকা।”

শ্রীলংকার ইন্টারন্যাশনাল মনিটারি কো-অপারেশন বিষয়ক সিনিয়র মন্ত্রী ড. শরথ আমুনুউগামা বলেন, “দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকা ও বাংলাদেশ অর্থনৈতিকভাবে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। এফটিএ হলে উভয় দেশই লাভবান হবে। তবে পাশপাশি কানেকটিভিটিও বাড়াতে হবে। এ ছাড়া বাংলাদেশের অবকাঠামো ও পর্যটন খাতে বিনিয়োগের যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে।”

(137)