শ্রীলঙ্কায় মাছবৃষ্টি! গ্রামবাসীদের মাছ কুড়োনোর দৃশ্য


srilanka_morningsunbdকালবৈশাখি ঝড়ে গাছ থেকে ঝড়ে পড়ে আম বা শুকনো পাতা। আর বৃষ্টির জলের সঙ্গে কখনো কখনো ঝড়ে পড়ে শিলা। কিন্তু আকাশ থেকে মাছ পড়ে এ কথা কবে কে শুনেছে!

সোমবার শ্রীলঙ্কার এক গ্রামে এই অদ্ভূত বৃষ্টি হয়েছে। দেশের পশ্চিমাঞ্চলীয় চিলওয়া জেলার এক গ্রামে বৃষ্টির মত মাছ ঝড়ে পড়েছে। সবমিলিয়ে সেই বর্ষণে ৫০ কেজি মাছ ঝড়ে পড়েছে গ্রামটিতে। শ্রীলঙ্কায় এই নিয়ে তৃতীয়বার মাছবৃষ্টি হল। এর আগে ২০১২ সালেও নাকি আর একবার মাছবৃষ্টি হয়েছির। তখন আকাশ থেকে ঝড়ে পড়েছিল ছোট বড় নানা আকারের চিংড়ি।

বিজ্ঞানীরা বলছেন, প্রচণ্ড ঝড়ের সময় বাতাসের আঘাতে নদী বা সাগরের অগভীর পানিতে ঘূর্ণি তৈরি হয়। এর ফলে পানির মাছ, বান এমনকি ব্যাঙ্গ পর্যন্ত পানি থেকে ওঠে আসে। এই হচ্ছে মাছবৃষ্টির আসল কারণ।এসব মাছ বাতাসে অনেক দূর পর্যন্ত উড়ে যেতে পারে।

গ্রামবাসীরা বিবিসিকে জানান, সোমবার গ্রামের গাছপালা, রাস্তাঘাট এবং ঘরের চাল মাছে ভরে যায়। এসব মাছগুলো ছিল তিন থেকে পাঁচ ইঞ্চি লম্বা। তারা মাছ কুড়িয়ে আনে। জীবিতগুলোকে তারা রেখে দেয় পানি ভর্তি বালতিতে। পরে সেগুলোকে রান্না করে খায়। শ্রীলঙ্কার বাসিন্দাদের কাছে মাছ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার।

ব্রিটিশ ও মার্কিন বিজ্ঞানীরা এসব মাছবৃষ্টি নিয়ে এখনও গবেষণা চালিয়ে যাচ্ছেন বলে বিবিসি জানিয়েছে।

(184)