সাভারে অটোবি ফার্নিচার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড


 

fireসাভারের বিরুলিয়ায় অটোবি ফার্নিচারের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাত ১০ টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৪ টি ইউনিট কাজ করছে। আগুন নিভাতে স্থানীয়রাও ফায়ার স্টেশনের কর্মকর্তাদের সাথে কাজ করছেন।

অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশংকা করা হচ্ছে। এ রিপোর্ট লেখাপর্যন্ত (রাত ২ টা ২৪ মিনিট) আগুন নিয়ন্ত্রণে আসেনি।

অটোবি এর ব্যবস্থাপনা পরিচালক অনিমেষ কুন্ডু বলেন, ভয়াবহ এ অগ্নিকান্ডে তাদের কয়েশো কোটি টাকার ক্ষতি হয়েছে। এটি তাদের সবচাইতে বড় কারখানা। এ কারখানা থেকে দেশে-বিদেশে ফার্ণিচার সরবারহ করা হয়ে থাকে। তিনি বলেন, ধারনা করা হচ্ছে বৈদ্যুতিক সাকিট থেকে এ অগ্নিকান্ড ঘটতে পারে।

পানির স্বল্পতা থাকায় আগুন নেভাতে দেরী হচ্ছে বলে জানিয়েছেন ফায়ার স্টেশনের কর্মকর্তারা। এদিকে ইতিমধ্যে আগুনে কারখানাটির অধিকাংশ পুড়ে গেছে।

এদিকে কারখানা থেকে দ্রুত বের হতে গিয়ে ৩০ জন আহত হয়েছে। সাভার ফায়ার স্টেশন অফিসার আনোয়ার হোসেন জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রনের কাজ শুরু করা হয়। কারখানার কেমিক্যালে আগুন লাগায় আগুনের তীব্রতা ভয়াবহ আকারে ধারণ করেছে বলে জানান তিনি।

জানা যায়, মঙ্গলবার রাত দশটার দিকে কারখানার কেমিক্যাল থেকে আগুনের সুত্রপাত ঘটে। মুহূতের্র মধ্যেই আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠে কারখানার চারদিকে ছড়িয়ে পড়ে । কারখানা থেকে তাড়াহুড়া করে বের হতে গিয়ে প্রায় ৩০ জন শ্রমিক আহত হন।

খবর পেয়ে সাভার ও আশুলিয়া ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রনের কাজ শুরু করে।

ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান বলেন, অগ্নিকান্ডের ঘটনার ১০ মিনিটের মধ্যেই পুলিশ ঘটনাস্থলে এসে পৌঁছেছে। পুরো এলাকা আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তা দিয়ে রেখেছে। এখনি প্রকৃত ক্ষয়-ক্ষতির পরিমাণ বলা যাবে না। এটা তদন্ত সাপেক্ষ বিষয়।

(114)