সিগারেট ছাড়তে খাঁচার হেলমেট


halmateকেউ কেউ আছেন যারা ধূমপান করেন না কিন্তু শখ করে বা বন্ধুদের পাল্লায় পরে ধূমপায়ী হয়ে ওঠেন। এটা এমনই এক অভ্যাস যা ধরা খুব সহজ হলেও ত্যাগ করা বেশ কঠিন। সম্প্রতি সিগাটের ছাড়ার জন্য এক অভিনব পদ্ধতির আশ্রয় নিয়েছেন তুরস্কের অধিবাসী ইব্রাহিম ইউসিল।

৪২ বছর বয়সী ইব্রাহিম ইউসিল ধূমপান ছাড়তে অভিনব কায়দাটি ব্যবহারের পর এক সাক্ষাৎকারে বলেন, হাইস্কুলে পড়ার সময় থেকেই আমি ধূমপান করি। প্রতি বছর জন্মদিনের দিন প্রতিজ্ঞা করি সিগারেট ছেড়ে দেব। কিন্তু কিছুতেই ছাড়তে পারি না।

ইউসিল জানান, ২০ বছর ধরে প্রতিদিন কমপক্ষে দুই প্যাকেট করে সিগারেট টানতে গিয়ে প্রতিনিয়ত অসুস্থ হয়ে পড়ছিলাম। একদিন টেলিভিশনে এক মোটরসাইকেল প্রতিযোগিতায় প্রতিযোগীদের হেলমেট দেখে আচমকা এই খাঁচার হেলমেট তৈরি করার কথা তার মাথায় আসে। এখন আমি এই খাঁচার হেলমেট পড়েই বাইরে যাই। অফিসেও কাজ করি এই হেলমেট পরেই।

তিনি বলেন, আমার বাবা অতিমাত্রায় ধূমপান করার কারণে ফুসফুসের ক্যান্সারে মারা যান। তাই আমি ঠিক করি যেভাবে হোক আমাকে ধূমপান ছাড়তেই হবে। খাঁচার ভিতর মুখ ঢুকিয়ে গত কিছুদিন আমি সিগারেট ছাড়াই আছি। সামান্য অস্বস্তি ছাড়া তেমন  কোনো সমস্যা হচ্ছে না।

খাঁচায় লাগানো তালার চাবিটি ইউসিল দিয়ে দিয়েছেন তার স্ত্রী ও কন্যাকে। কেবল খাবার ও ঘুমের সময়টুকু ছাড়া আর খাঁচার তালা খোলা হয় না।

(158)