সুফিবাদই মানবতাকে রক্ষা করতে পারে : ড. গওহর রিজভী


rizviপ্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, বর্তমান প্রেক্ষাপটে সুফিবাদই ধর্ম, বর্ণ ও গোত্রের মধ্যকার হানাহানি এবং সংঘাত থেকে মানবতার পরিত্রানের উপায় হতে পারে।
পৃথিবীতে সহিংসতা, যুদ্ধ, মারামারি লেগে আছে উল্লেখ করে তিনি বলেন, যেখানেই যুদ্ধ হচ্ছে সেখানেই মুসলমানদের নাম উঠছে। কিন্তু ইসলাম শান্তির ধর্ম।ড. গওহর রিজভী বলেন, ‘পৃথিবীতে মুসলমানরা মুসলমানদের মারছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য সুফিতত্বের গূঢ় দর্শন আমাদের মননে ধারণ করতে হবে।’
তিনি বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মিলনায়তনে ’বাংলাদেশে আন্তঃধর্মীয় সম্প্রীতি ও বাংলার রুমি সৈয়দ আহমদুল হক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
সেমিনার শেষে ড. গওহর রিজভী বাংলার রুমি সৈয়দ আহমদুল হক ও আল্লামা রুমি সোসাইটির পৃথক দুটি অফিসিয়াল ওয়েবসাইটেরও উদ্বোধন করেন।‘বাংলার রুমি’ ও ‘আল্লামা রুমি সোসাইটি’ ওয়েবসাইট থেকে আমরা আমাদের প্রয়োজনীয় অনেক গ্রন্থ, ও গান পাব বলে তিনি আশা প্রকাশ করেন।সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ড. হোসেন জিল্লুর রহমান। তিনি বলেন, বাংলার রুমি সৈয়দ আহমদুল হক বিষয়ে আয়োজিত সেমিনার বর্তমান পেক্ষাপটে অত্যন্ত গুরুত্ব বহন করে। বিশেষকরে ব্যক্তি ও সামাজিক পর্যায়ে এ সেমিনার অবদান রাখবে বলে তিনি মন্তব্য করেন।
হোসেন জিল্লুর আশা প্রকাশ করেন, বাংলার রুমি ও আল্লামা রুমি সোসাইটির ওয়েবসাইট থেকে আমাদের তরুণরা জ্ঞান, মেধা ও দর্শন নিয়ে আগামী দিনের সমস্যাগুলো দূর করতে সচেষ্ট হবে।
উপমহাদেশের খ্যাতিমান মরমি সাধক, সুফি গবেষক ও বাংলার রুমিখ্যাত দার্শনিক সৈয়দ আহমদুল হক স্মরণে ঢাবি’র সেন্টার ফর ইন্টাররিলিজিয়াস অ্যান্ড ইন্টার কালচারাল ডায়লগ এবং আল্লামা রুমি সোসাইটি, ঢাকা’র উদ্যোগে আয়োজিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবি’র ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।
মূল প্রবন্ধে বলা হয় , বাংলার রুমি সৈয়দ আহমদুল হক প্রতিভাসম্পন্ন ব্যক্তিত্ব। জীবদ্দশায় প্রকাশিত অলৌকিকত্ব, মরমি ধ্যান ও সাধনা, সুফিতত্ত্বের গবেষণা, রুমি ও মসনভি চর্চা, সবার জন্য ভালোবাসা, এবং সার্বজনীন প্রেম- এসব মিলিয়ে তিনি একজন পরিপূর্ণ মানবে পরিণত হয়েছেন। আর সেইজন্যই আজকের সমাজে তিনি আমাদের জন্য অনেক বেশি প্রাসঙ্গিক।
আল্লামা রুমি সোসাইটির সভাপতি ও পিএইচপি গ্রুপের কর্ণধার সুফি মিজানুর রহমানের সভাপতিত্বে এ সেমিনারে ড. মোহাম্মদ বাহাউদ্দিন, ইউনিভার্সিটি অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি সাইন্সেসের উপাচার্য ড. কে এম সাইফুল ইসলাম খান প্রমুখ বক্তৃতা করেন।
ওয়েবসাইট দুটি হল- www.banglarrumi.com এবং www.allahmarumisociety.comঅনুষ্ঠানে সেয়দ আহমদুল হকের ছেলে সৈয়দ মাহমুদুল হক ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

(178)