সুশীল সমাজের মানববন্ধনে পুলিশের বাধা


policeগুম, খুন ও অপহরণের প্রতিবাদে রাজধানীতে সুশীল সমাজের মানববন্ধনে পুলিশ বাধা দিয়েছে।শনিবার বিকেল পৌনে ৫টার দিকে সংসদ ভবনের দক্ষিণ প্লাজার সামনের রাস্তায় মানববন্ধন চলাকালীন পুলিশ তাতে বাধা দেয়। এ সময় পুলিশ ব্যানার ছিনিয়ে নিয়ে যায়। আটক করা হয় মাইক ও রিকশা চলককে।তবে আগামী সোমবার বিকেল ৫টায় একই স্থানে আবারও মানববন্ধনের ডাক দিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।

মানববন্ধনে বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র প্রধান নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুদার, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য প্রমুখ।

ড. শাহদীন মালিক বলেন, “গুম, খুন, অপহরণের বিরুদ্ধে পুলিশ আমাদের মানববন্ধন করতে দেয়নি। আমরা এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।”

এ বিষয়ে পুলিশের তেজগাঁও জোনের উপ-সহকারী পুলিশ কমিশনার আনিসুর রশীদ বলেন, “কোনো কর্মসূচি পালন করার জন্য অনুমতি নিতে হয়। এ অনুষ্ঠানের জন্য কোনো অনুমতি নেয়া হয়নি। এ জন্য এখানে মানববন্ধন করতে দেয়া হয়নি।”

তবে সুলতানা কামাল বলেন, “এরআগে বিভিন্ন দাবিতে এখানে আমরা অনেকবার মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছি। কখনই বাধা দেয়া হয়নি। অনুমতি নিয়ে দাঁড়াতে হয়নি। এবারই প্রথম পুলিশ বাধা দিয়েছে।”

তিনি বলেন, “বিকেল ৪টা থেকে পুলিশ এখানে সাঁজোয়া যান নিয়ে প্রস্তুত ছিল। আমরা চোর-ডাকাত নই। পুলিশ আমাদের ব্যানার ছিনিয়ে নিয়েছে। এ ঘটনায় মনে হচ্ছে যারা গুম, খুন ও অপহরণে জড়িত সরকার তাদের উৎসাহিত করছে।”

(142)