হজ ফ্লাইট শুরু ২৭ আগস্ট


hojjআগামী ২৭ আগস্ট থেকে এ বছর হজ ফ্লাইট শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আর ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ৮ অক্টোবর ও চলবে ৮ নভেম্বর পর্যন্ত। বুধবার সচিবালয়ে হজ যাত্রী পরিবহন নিয়ে এক সভা শেষে এ কথা জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

এ বছর একলাখ একহাজার ৭১৮ জন হজে যেতে পারবেন। সৌদি আরব ও বাংলাদেশ অর্ধেক-অর্ধেক যাত্রী বহন করবে। আর এ বছর হজ ফ্লাইটের বহরে চারটি সর্বাধুনিক বিমান ভাড়া করা হবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন , হজ যাত্রীদের টিকিট নিয়ে যাতে কোনো হয়রানি না হয় সেজন্য কমিটি গঠন করা হয়েছে।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খান, ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি বি এইচ হারুন, ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব খুরশিদ আলদ চৌধুরীসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এ বছর সরকারিভাবে হজ পালনের দু’টি প্যাকেজ রয়েছে। কোরবানির খরচ বাদে প্রথম প্যাকেজে ব্যয় হবে ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা ও দ্বিতীয় প্যাকেজে ব্যয় হবে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় একজন বাংলাদেশির হজ পালনে ব্যয় হবে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

(72)