১৩ মাসে গুম-খুন ২৯৭: বিএনপি


fakhrulসারাদেশে গত ১৩ মাসে  পুলিশ ও ক্ষমতাসীনদের ‘হামলায়’ দলের ২৭২ জন খুন ও ২৫ জন গুম হয়েছে বলে দাবি করেছে বিএনপি।দেশে এখন প্রতিনিয়ত ‘মানবাধিকার লঙ্ঘিত’ হচ্ছে বলেও দাবি দলটির।

 সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ঢাকা মহানগর বিএনপি আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব কথা জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, “বিশ্বকে জানিয়ে দিতে চাই কিভাবে এখানে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।”
২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিএনপির ২৭২ জন নেতাকর্মীকে খুন ও ২৫ জনকে গুম করা হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, “খুন ও গুম হওয়া এইসব নেতাকর্মীদের পূর্ণাঙ্গ বিবরণ বিএনপির কাছে সংরক্ষিত আছে।”
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ দলের শীর্ষ নেতা থেকে শুরু করে তৃণমূল পর্যায়ের সব নেতাকর্মীর বিরুদ্ধে দায়েরকৃত ‘মিথ্যা মামলা প্রত্যাহার ও বিচারবহির্ভূত খুন, গুমের’ প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।
দলের ভাইস চেয়ারম্যান ও মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, নাজিম উদ্দিন আলম, ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ।

(119)